Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Bizarre

কাশি থামছিল না দু’বছর, যুবকের ফুসফুস পরীক্ষা করে তাজ্জব চিকিৎসকেরাও

টানা দু’বছর ধরে কাশছিলেন ঝু। বহু ওষুধ খেয়েও বিশেষ লাভ হয়নি। ফুসফুসে ক্যানসার হয়েছে, এ বিষয়ে যখন তিনি মোটামুটি নিশ্চিত, তখনই জানা গেল আসল সত্য। হাঁফ ছেড়ে বাঁচলেন ঝু।

Chinese man finds foreign object in lung after two years of coughing

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৪:৪১
Share: Save:

চিনের পূর্ব ঝেজিয়াংয়ের বাসিন্দা ৫৪ বছরের ঝুয়ের কাশির সমস্যা দীর্ঘ দিনের। সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুয়ায়ী, দু’বছর ধরে টানা কাশছিলেন ঝু। সাধারণ কাশি ভেবে চিকিৎসকের কাছে না গিয়ে নিজেই ওষুধ কিনে খাচ্ছিলেন প্রৌঢ়। কিন্তু উন্নতি তেমন হচ্ছিল না। অবস্থা খারাপ হওয়ায় জুনের শেষ ঝেজিয়াং হাসপাতালের থোরাসিক সার্জারি বিভাগে গিয়ে বিশেষজ্ঞের পরামর্শ চান ঝু।

স্ক্যান করে দেখা যায়, ঝুয়ের ডান দিকের ফুসফুসে কিছু একটা রয়েছে। চিকিৎসকেরা আশঙ্কা করেছিলেন, সেটি হয়তো কোনও সংক্রামক টিউমার। দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা।

অপারেশন টেবিলে ঝুঁকে অজ্ঞান করে ফুসফুস থেকে কলার (টিসু) নমুনা সংগ্রহ করার সময় চমকে ওঠেন চিকিৎসকেরা। ফুসফুস থেকে কী যেন উঁকি মারছে! ভাল করে দেখার পর চিকিৎসকেরা দেখেন সেটি একটি শুকনো লঙ্কার টুকরো! ঝুয়ের কাশি-রহস্যের সমাধান হয় এক নিমেষে।

ঝু জানান, বছর দুয়েক আগে খাওয়ার সময় তিনি একটি শুকনো লঙ্কা গিলে ফেলেছিলেন। সেটির টুকরোই কোনও ভাবে ফুসফুসে আটকে যায়। বহু দিন সে ভাবে গুরুত্ব না দেওয়ায় সেটির উপর কলাকোষের আস্তরণ পড়তে শুরু করে। ফলে সাধারণ এক্সরে-তে অস্তিত্ব বোঝা যায়নি।

তবে গোটা ঘটনায় সবচেয়ে খুশি ঝু। তাঁর কাশি বন্ধ হয়েছে। এবং তিনি নিশ্চিত হয়েছেন যে তাঁর ক্যানসার হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lungs Cough Bizarre Incident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE