Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NCERT Course

সমাজবিজ্ঞানের পাঠ্যবইয়ে কী থাকা প্রয়োজন? স্কুলশিক্ষকদের জন্য এনসিইআরটি-র বিশেষ কোর্স

স্কুলের শিক্ষক-শিক্ষিকা ছাড়াও সমাজবিজ্ঞান নিয়ে কাজ করছেন, এমন শিক্ষাবিদদের জন্য এই কোর্সটি সাজানো হয়েছে। তবে কোর্সের ক্লাসের জন্য স্কুলের পঠনপাঠনের সময়ের উপর প্রভাব পড়তে পারে, এমনটাও মনে করছেন অনেকেই।

Teachers Training.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৪:১৯
Share: Save:

পাঠ্যবইয়ের উন্নতির লক্ষ্যে বিশেষ কোর্স করাবে এনসিইআরটি। তাতে অংশগ্রহণ করতে পারবেন সমাজবিজ্ঞানের শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাবিদরা। ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এর তরফে চলতি বছরের অগস্ট থেকে ২০২৫-এর জানুয়ারি পর্যন্ত এই কোর্সটি চলবে। তবে এতে অংশ নিতে শিক্ষকদের অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

ছ’মাসের কোর্সে অগস্ট-সেপ্টেম্বর এবং ডিসেম্বর-জানুয়ারি নাগাদ অনলাইনে ক্লাস করানো হবে। মাঝে অক্টোবর-নভেম্বর মাসে সশরীরে ক্লাসে উপস্থিত থাকতে হবে। দীর্ঘ ছ’মাস ধরে কোর্সটি করতে সকল শিক্ষক-শিক্ষিকা আগ্রহী হবেন কি না, তা নিয়ে যোধপুর পার্ক বয়েজ় স্কুলের ইতিহাসের শিক্ষক সুজিতকুমার সাহু প্রশ্ন তুলেছেন। তিনি আরও বলেন, “স্কুলের কাজের পাশাপাশি, একই সময়ে কোর্সের ক্লাস করানো হলে সমস্যা হবে বইকী। তাই অন্য কোনও সময়ে কোর্সের ক্লাস হলে আগ্রহী শিক্ষক-শিক্ষিকাদের খানিকটা সুবিধাই হবে। তবে এই কোর্সটি নিঃসন্দেহে পঠনপাঠনের মানোন্নয়ন করতে অনেকটাই সাহায্য করবে।”

যদিও অনলাইনে ক্লাস নোটস, স্টাডি মেটিরিয়াল সংগ্রহ করার সুযোগ থাকবে। এনসিইআরটি-র ফ্যাকাল্টি সদস্য এবং সংশ্লিষ্ট কোর্সের অন্যান্য কন্ট্রিবিউটররা ক্লাস করাবেন। সংশ্লিষ্ট কোর্সে শিক্ষাদানের ক্ষেত্রে কোন কোন বিষয়ে নজর রাখা প্রয়োজন কিংবা কী কী বিষয় পাঠ্যবইয়ে থাকলে ভাল হয়, সেই সমস্ত বিষয় নিয়ে পর্যালোচনা করা হবে কোর্সে। এ ছাড়াও পাঠ্যবইয়ের বিষয়বস্তুর বিশ্লেষণ, বইয়ের বিভিন্ন অধ্যায় লেখা, নমুনা প্রশ্নপত্র তৈরির মতো বিষয়গুলিও শেখানো হবে।

ক্লাস শেষে অংশগ্রহণকারীদের শংসাপত্রও দেওয়া হবে।কোর্সটি করতে যাঁরা আগ্রহী, তাঁদের অনলাইনে আবেদন জানাতে হবে। এর জন্য ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এর ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিন। তাতে দেওয়া একটি লিঙ্কে প্রবেশ করে ফর্ম পূরণ করে সমস্ত তথ্য পেশ করতে হবে। আবেদনের জন্য পোর্টালটি চালু থাকবে ৩১ জুলাই পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE