Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
WBUAFSCE Admission 2024

দ্বাদশ উত্তীর্ণদের ভেটেরিনারি ফার্মাসিতে ভর্তি হওয়ার সুযোগ, আবেদন গ্রহণ চলছে অনলাইনে

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয়ের তরফে দ্বাদশ উত্তীর্ণদের ডিপ্লোমা কোর্সে ভর্তি নেওয়া হবে। এর জন্য তাঁদের অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন জানাতে হবে।

Veterinary Pharmacy.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৬:০৪
Share: Save:

দ্বাদশ উত্তীর্ণদের পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা করার সুযোগ। ভেটেরিনারি ফার্মাসি অর্থাৎ পশুচিকিৎসার ওষুধ বিশেষজ্ঞ হয়ে ওঠার বিষয়ে ওই কোর্সটি করানো হবে। তবে এর জন্য প্রার্থীদের বিজ্ঞান শাখায় অর্থাৎ অঙ্ক, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা এবং ইংরেজির মতো বিষয় নিয়ে দ্বাদশ উত্তীর্ণ হওয়া বাঞ্ছনীয়। কোর্সে মোট আসন সংখ্যা ৩৩।

পাশাপাশি, পদপ্রার্থীদের দ্বাদশের পরীক্ষায় ৪৫ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকা প্রয়োজন। কারণ, প্রাপ্ত নম্বরের নিরিখেই মেধাতালিকা প্রস্তুত করে সংশ্লিষ্ট কোর্সে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। আলাদা করে কোনও প্রবেশিকায় প্রার্থীদের বসতে হবে না। তবে ওপেন স্কুলিং কিংবা বৃত্তিমূলক বিভাগে যাঁরা দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই কোর্সে ভর্তি হতে পারবেন না।

আবেদনকারীদের পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। ৩১ ডিসেম্বর, ২০২৪ অনুযায়ী, ১৭ থেকে ৩১ বছর বয়সিরা এই কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। মোট দু’বছরের মধ্যে এই কোর্সটি সম্পূর্ণ হবে।

আগ্রহীদের একটি ফর্ম পূরণ করে আবেদন জানাতে হবে। এর জন্য ৫০০ টাকা আবেদনমূল্য ধার্য করা হয়েছে। তবে তফসিলি জাতি, উপজাতিভুক্ত প্রার্থীদের জন্য ওই মূল্য ২৫০ টাকা। ফর্ম পূরণ করার সময়ে ওই ফি জমা দিয়ে তার রসিদটি আপলোড করতে হবে।

এ ছাড়াও ওই ফর্মের সঙ্গে মাধ্যমিক কিংবা দশমের পরীক্ষার অ্যাডমিট কার্ড এবং মার্কশিট, দ্বাদশের মার্কশিট, আধার কার্ডের নথির প্রতিলিপি জমা দিতে হবে। ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত অনলাইনে ফর্ম জমা দিতে হবে। ৯ অগস্ট মেধাতালিকা প্রকাশিত হবে। এর পর কী ভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে, সে বিষয়ে জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE