Advertisement
০৬ জুলাই ২০২৪
CU Admission 2024

হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টে এমবিএ করবেন? সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসের সংশ্লিষ্ট বিভাগে বাছাই পড়ুয়াদের জন্য জিডি এবং পিআই-এর আয়োজন করা হবে আগামী ৬ জুলাই।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৬:২৯
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে এমবিএ (মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন)পড়ার সুযোগ। পড়ুয়ারা হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বা মানবসম্পদ উন্নয়ন শাখায় এই ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। শনিবারই এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। তাতে ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতার মাপকাঠি, আবেদন পদ্ধতি-সহ বিভিন্ন তথ্য সবিস্তার জানানো হয়েছে। একই সঙ্গে শুরু করা হয়েছে আবেদন প্রক্রিয়াও।

বিশ্ববিদ্যালয়ের বিজ়নেস ম্যানেজমেন্ট বিভাগের তরফে এই স্নাতকোত্তর কোর্সের করানো হবে। যার মেয়াদ দু’বছর। কোর্সে পঠনপাঠনের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্লেসমেন্ট সেলের মাধ্যমে পড়ুয়াদের চাকরির সুযোগও মিলবে।

ভর্তির আবেদন জানানোর জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজি/ মেডিক্যাল সায়েন্সেস/ পেশাদার কোর্স বা সমতুল বিষয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। যাঁদের ক্যাট/ ম্যাট/ জেইম্যাট/ এক্সম্যাট বা ইউজিসির কোনও জাতীয় স্তরের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় পাশের শংসাপত্র রয়েছে, তাঁরা কোর্সে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

সংশ্লিষ্ট কোর্সে পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা, গ্রুপ ডিসকাশন (জিডি) এবং পার্সোনাল ইন্টারভিউ (পিআই)-এর মতো বিভিন্ন ধাপে যোগ্যতা যাচাইয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসের সংশ্লিষ্ট বিভাগে বাছাই পড়ুয়াদের জন্য জিডি এবং পিআই-এর আয়োজন করা হবে আগামী ৬ জুলাই।

এর জন্য প্রথমে সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ৭৫০ এবং ১৫০০ টাকা অনলাইনে জমা দিতে হবে। এর পর জমা দেওয়া আবেদনমূল্যের রসিদ, বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে পূরণ করা আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ৪ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিশদে জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE