Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪

ইজ়রায়েলি হামলায় হত হিজ়বুল্লার আরও এক শীর্ষনেতা, দু’পক্ষের সংঘর্ষে মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

ইজ়রায়েল এবং হামাসের মধ্যে প্রায় এক বছর ধরে যুদ্ধ চলছে। সেই যুদ্ধের আবহেই ইজ়রায়েলে হামলা চালায় হিজ়বুল্লা। নেপথ্যে রয়েছে ইরান। পাল্টা জবাব দেয় ইজ়রায়েল সেনাও।

Top Hezbollah leader died due to Israel attack on Lebanon

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে লেবাননে। ছবি: রয়টর্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১০:৩৮
Share: Save:

ইজ়রায়েলি হামলায় মৃত্যু হল হামাস হিজ়বুল্লা গোষ্ঠীর অন্যতম শীর্ষ কমান্ডার ইব্রাহিম মহম্মদ কোবেইসির। বুধবার ইরান মদতপুষ্ট সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা ইব্রাহিমের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। এর জন্য ইজ়রায়েলকে কাঠগড়ায় তুলেছে তারা। একের পর এক রকেট হানায় বিধ্বস্ত লেবানন। মৃতের সংখ্যা বাড়ছে। ইজ়রায়েলি হামলায় এক দিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে বলে দাবি লেবাননের সংবাদমাধ্যমগুলোতে। ইজ়রায়েলি হামলায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, মহিলা এবং শিশু-সহ ৫৫৮ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ১,৮০০। তাঁদের মধ্যেই রয়েছেন ইব্রাহিম। তবে ইজ়রায়েলি সেনাবাহিনীর দাবি, সম্প্রতি হামলায় ইব্রাহিম বাহিনীর অন্তত দু’জন কমান্ডার নিহত হয়েছেন।

ইজ়রায়েল এবং হামাসের মধ্যে প্রায় এক বছর ধরে যুদ্ধ চলছে। সেই যুদ্ধের আবহেই ইজ়রায়েলে হামলা চালায় হিজ়বুল্লা। নেপথ্যে রয়েছে ইরান। পাল্টা জবাব দেয় ইজ়রায়েল সেনাও। সম্প্রতি সেই সংঘাত ব্যাপক ভাবে বৃদ্ধি হয়েছে। শনিবার থেকেই হামলা চলছিল দু’পক্ষের মধ্যে। রবিবার সকালে লেবাননের দক্ষিণ প্রান্তে হিজবুল্লার একের পর এক ঘাঁটিতে মুহুর্মুহু বিমান হামলা চালিয়েছে ইজ়রায়েল। পাশাপাশি জোরদার করা হয়েছে ক্ষেপণাস্ত্র হামলাও। হিজ়বুল্লার পাল্টা দাবি, ইজ়রায়েলের সেনাঘাঁটি লক্ষ্য করে ২০০টি রকেট হামলা চালানো হয়েছে। তবে এই হামলায় কোনও হতাহতের খবর এখনও পর্যন্ত মেলেনি।

সোমবারই লেবাননের রাজধানী বেইরুটের বাসিন্দাদের ইজ়রায়েলি বাহিনী সতর্ক করেছিল যে, তাঁরা যেন যত দ্রুত সম্ভব শহর ছেড়ে অন্যত্র নিরাপদ জায়গায় আশ্রয় নেন। শুধু তা-ই নয়, হিজবুল্লার সঙ্গে তাঁরা যেন দূরত্ব বজায় রাখেন। তার পরই শহর ছাড়তে শুরু করেছেন বহু মানুষ। নতুন করে দু’পক্ষের সংঘর্ষের জেরে ইজ়রায়েল-লেবানন সীমান্ত এলাকা থেকে প্রায় ১০ হাজার বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন বলে খবর। উল্লেখ্য, গত কয়েক মাস ধরে এই সংঘর্ষ চলাকালীন একে অপরকে লাগাতার হুঁশিয়ারি দিচ্ছে লেবানন এবং ইজ়রায়েল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE