Advertisement
Home Decoration before Puja

ঘরে থাক সুগন্ধি মোমবাতি, এর উপকারিতা জানা আছে তো?

আপনার ঘরের সৌন্দর্য আর সুবাস দুই-ই বাড়িয়ে ম্যাজিক করতে পারে প্রাকৃতিক সুগন্ধযুক্ত মোমবাতি। এ ধরনের মোমবাতি ঘর সাজানোর উপকরণ হওয়ার পাশাপাশি মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩১
Share: Save:

পুজোর আগে কমবেশি সকলেই একটু ঘর-গেরস্থালি সাজানোর দিকে নজর দেয়। আপনার ঘরের সৌন্দর্য আর সুবাস দুই-ই বাড়িয়ে ম্যাজিক করতে পারে প্রাকৃতিক সুগন্ধযুক্ত মোমবাতি। এ ধরনের মোমবাতি ঘর সাজানোর উপকরণ হওয়ার পাশাপাশি মানসিক চাপ কমাতেও সাহায্য করে। সুগন্ধি জার ক্যান্ডেলগুলি ল্যাভেন্ডার, বেলীফুল, লেমন গ্রাস, চন্দন, জুঁই, গোলাপের মতো আলাদা আলাদা সুবাসের হয়। এই গন্ধগুলির কোনওটি মানসিক চাপ কমাতে, কোনওটি দুশ্চিন্তা থেকে মুক্তি দিতে, কোনওটি মনঃসংযোগ বাড়াতে, আবার কোনওটি ভাল ঘুম হতে সাহায্য করে। পুজোর গৃহসজ্জায় সুগন্ধী মোমবাতি ব্যবহারের আগে জেনে নিন তার কোন সুবাসের কী গুণ।

লেমনগ্রাস: এই মোমবাতিতে লেমনগ্রাস অয়েল ব্যবহার হয়। যা মানসিক চাপ ও চিন্তা কমাতে এবং রক্তচাপ হ্রাসে সাহায্য করে।

ল্যাভেন্ডার: ল্যাভেন্ডারের সুবাস মেডিটেশনের জন্য বহুল ব্যবহৃত। এটি মনোযোগ বৃদ্ধি করতে, গভীর ঘুম হতে, এমনকি অবসাদের লক্ষণ থাকলে তা কমাতেও খুব ভাল কাজ দেয়।

চন্দন: চন্দনগন্ধী মোমবাতি মন স্থির, শান্ত এবং ভাল রাখতে সাহায্য করে। এর আরও গুণাবলীও রয়েছে।

জুঁই: জুঁই ফুলের সুবাসযুক্ত মোমবাতি ইতিবাচকতা বাড়ায়। শরীর এবং মন উভয়েরই ক্লান্তি দূর করতে সাহায্য করে। প্রিয় মানুষের সঙ্গে সন্ধ্যাযাপনের জন্যও মানানসই গন্ধ এটি।

সুগন্ধী মোমবাতি দোকান থেকে কিনতে পারেন। অনলাইনেও পাওয়া যায়। এমনকি চাইলে বাড়িতে বানিয়ে নেওয়াও খুব একটা কঠিন নয়। তবে কিনতে হলে বিশ্বাসযোগ্য জায়গা থেকে কেনার চেষ্টা করবেন, যাতে মোমবাতিতে ব্যবহৃত উপাদানের বিষয়ে স্পষ্টতা থাকে। কারণ, খারাপ মানের মোম এবং কৃত্রিম গন্ধে উপকার তো নেইই, বরং ক্ষতির আশঙ্কা থাকে। উচ্চ মানের মোমবাতি ভাল মোম এবং এসেন্সিয়াল অয়েল মিশিয়ে তৈরি করা হয়। দাম একটু বেশি হলেও গুণমানের দিকটা মাথায় রাখা খুবই প্রয়োজন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ananda Utsav 2024 Durga Puja 2024 Puja Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE