Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
Modi-Zelenskyy

নিউ ইয়র্কে আবার সাক্ষাৎ, মোদীর সঙ্গে বৈঠক জ়েলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে তিন বার বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার নিউ ইয়র্কে এই তৃতীয় বৈঠকটিতে মোদীর বার্তা— শান্তি ফেরাতে পূর্ণ সহযোগিতা করবে ভারত।

নিউ ইয়র্কে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও।

নিউ ইয়র্কে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫৩
Share: Save:

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের আবহে এই নিয়ে গত তিন মাসের মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে তিন বার বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার (ভারতীয় সময়) নিউ ইয়র্কে এই তৃতীয় বৈঠকটিতে মোদীর বার্তা— শান্তি ফেরাতে পূর্ণ সহযোগিতা করবে ভারত। পাশাপাশি, বৈঠক শেষে যৌথ বিবৃতিতে দু’দেশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে একত্রে কাজ করবে ভারত ও ইউক্রেন।

জ়েলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পরে সমাজমাধ্যম এক্সে প্রধানমন্ত্রী লেখেন, ‘নিউ ইয়র্কে ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কির সঙ্গে সাক্ষাৎ হল। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে গত মাসে ইউক্রেন সফরে আমাদের আলোচনায় যে বিষয়গুলি উঠে এসেছিল তা বাস্তবায়নে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। অস্ত্র ছেড়ে আলোচনার মাধ্যমে দীর্ঘস্থায়ী সমাধানের জন্য ভারত সব ধরনের সাহায্য করতে প্রস্তুত।’ পাশাপাশি একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে যেখানে দেখা যাচ্ছে, জ়েলেনস্কির সঙ্গে করমর্দন ও তাঁকে আলিঙ্গন করছেন প্রধানমন্ত্রী মোদী। পাশে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে।

বিদেশসচিব বিক্রম মিশ্রি জানান, এই দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী ইউক্রেনের প্রেসিডেন্টকে জানিয়েছেন, আলোচনার মাধ্যমে শান্তির পথে এগিয়ে যাওয়াই কাম্য। শান্তি ও স্থিতাবস্থা না থাকলে উন্নয়ন সম্ভব নয়। যুদ্ধ শেষ হবে কি না, সেটা সময় বলবে। তবে যুদ্ধ যাতে শেষ হয়, সে দিকেই প্রত্যেকের মনোনিবেশ
করা উচিত।

এ দিকে, মোদীর আমেরিকা সফর ‘অতি সফল’ হয়েছে, এই মর্মে আজ সারা দিন সমাজমাধ্যমে সরব ছিল এনডিএ-র শরিক দলগুলি। প্রধানমন্ত্রীকে বাহবা দিয়ে আজ পোস্ট করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, জেডিএস নেতা তথা কেন্দ্রীয় ভারী শিল্প ও ইস্পাত মন্ত্রী এইচ ডি কুমারস্বামী, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী জিতনরাম মাঁঝি, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে-সহ অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE