Advertisement
১৩ অক্টোবর ২০২৪
Israel-Hamas Conflict

৭ অক্টোবরের হামাস-হানা: ‘আমাদের হাত ছিল না’, ইজ়রায়েলের দাবি উড়িয়ে দিল ইরান

ইজ়রায়েলের দাবির প্রেক্ষিতে বিবৃতি দেয় রাষ্ট্রপুঞ্জে ইরানের স্থায়ী প্রতিনিধি দল। তারা জানায়, গত বছরের ৭ অক্টোবর ইজ়রায়েলে হামলা চালানোর সিদ্ধান্ত নেয় গাজ়া ভূখণ্ডের হামাস নেতৃত্ব।

(বাঁ দিকে) ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলি খোমেইনি।

(বাঁ দিকে) ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলি খোমেইনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১৬:০২
Share: Save:

গত বছর ৭ অক্টোবর হামাসের ইজ়রায়েল-হামলার পিছনে ইরানের ভূমিকা ছিল বলে অভিযোগ তোলে তেল আভিভ। এ বার সেই দাবি খারিজ করে দিল তেহরান। ইজ়রায়েলের দাবি, ওই হামলার পিছনে ইরান এবং তাদের সমর্থনপুষ্ট সশস্ত্র সংগঠন হিজ়বুল্লার ভূমিকা ছিল।

সম্প্রতি ইজ়রায়েলের তরফে দাবি করা হয়, হামাসের গোপন বৈঠকের নির্যাস সম্বলিত একাধিক নথি তাদের সেনাবাহিনী বাজেয়াপ্ত করেছে। সেখানে ২০২৩ সালের ৭ অক্টোবর ইজ়রায়েলে হামলা চালানোর পূর্ণাঙ্গ পরিকল্পনা রয়েছে বলেও দাবি করা হয়। এ-ও দাবি করা হয়, ইরান এবং হিজ়বুল্লাকে জানিয়ে এই পরিকল্পনা করেছিলেন হামাসের রাজনৈতিক প্রধান ইয়াহিয়া শিনওয়ার। ইজ়রায়েলের এই দাবি সম্প্রতি নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় প্রতিবেদন আকারে প্রকাশিত হয়।

ইজ়রায়েলের দাবির প্রেক্ষিতে বিবৃতি দেয় রাষ্ট্রপুঞ্জে ইরানের স্থায়ী প্রতিনিধি দল। তারা জানায়, গত বছরের ৭ অক্টোবর ইজ়রায়েলে হামলা চালানোর সিদ্ধান্ত নেন গাজ়া ভূখণ্ডের হামাস নেতৃত্ব। ওই হামলার নেতৃত্ব, পরিকল্পনা— কোনও কিছুতেই তাদের কোনও ভূমিকা ছিল না বলে জানায় তেহরান। ইরানের বক্তব্য, ওই হামলায় হিজ়বুল্লা এবং তাদের জড়়িয়ে যা যা বলা হচ্ছে, সব মিথ্যা।

অন্য বিষয়গুলি:

israel Iran Hezbollah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE