Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
distributes drinking water

শীত, গ্রীষ্ম, বর্ষা, সকাল থেকে রাত! বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে রেলযাত্রীদের জল খাওয়ান ‘জল-দাদি’

স্টেশনে ট্রেন এসে থামলেই জলের পাত্র হাতে কামরার জানলার সামনে এগিয়ে আসেন গোয়ালিয়রের এই বৃদ্ধা।

90 year old woman daily distributes drinking water in rail station

সরলা ত্রিপাঠী —ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৪:০৫
Share: Save:

কাবু করতে পারেনি বয়স। নব্বই পেরোনো সরলা ত্রিপাঠী এখনও নিয়ম করে গোয়ালিয়র স্টেশনে হাজির থাকেন জলের পাত্র হাতে। তৃষ্ণার্ত রেলযাত্রীদের নিজের হাতে জল দেন নবতিপর সরলা। শীত, গ্রীষ্ম, বর্ষা সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত রোজই স্টেশনে তাঁকে দেখতে পান রেলযাত্রীরা। সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশিত একটি ভিডিয়োর মাধ্যমে নজর কেড়েছেন গোয়ালিয়রের এই বৃদ্ধা। ভিডিয়োয় দেখা যাচ্ছে, এই বয়সেও তাঁর উদ্যমের অভাব নেই। স্টেশনে ট্রেন এসে থামলেই জলের পাত্র হাতে কামরার জানলার সামনে গিয়ে যাত্রীদের বোতলে জল ভরে দিচ্ছেন।

নিজেই যাত্রীদের কাছে এসে জানতে চান, কার কার জল লাগবে। তাঁর এই উদ্যোগকে সম্মান জানাতে অনেক যাত্রীকেই তাঁর সামনে জলের বোতল এগিয়ে দিতে দেখা গিয়েছে ভিডিয়োয়। (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।)

গত ২৮ বছর ধরে যাত্রীদের বিনামূল্যে এই পরিষেবা দিয়ে চলেছেন মধ্যপ্রদেশের এক সম্পন্ন পরিবারের এই বৃদ্ধা। কিসের টানে রোজ গোয়ালিয়র স্টেশনে এসে বসে থাকেন? সেই প্রশ্ন জানতে চাওয়ায় সহাস্যে তিনি বলেন, জলদান বড় পুণ্যের কাজ। এমনকি তাঁর বাড়ির সদস্যেরাও সরলাদেবীর এই উদ্যোগকে সমর্থন করে করে আসছেন সেই ১৯৯৬ থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Madhya P Rail old lady
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE