Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Pet Care Tips

৩ জিনিস: পোষ্যের নাগালের মধ্যে রাখলে যেকোনও মুহূর্তে অঘটন ঘটে যেতে পারে

এমন কিছু জিনিস পোষ্যের ধারেকাছে না রাখাই শ্রেয়, যেগুলি তাদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। কোন জিনিসগুলি পোষ্যের ধরাছোঁয়ার বাইরে রাখবেন?

পোষ্যের নাগাল থেকে সরিয়ে রাখুন কিছু জিনিস।

পোষ্যের নাগাল থেকে সরিয়ে রাখুন কিছু জিনিস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৬
Share: Save:

বাড়িতে পোষ্য থাকলে অভিভাবককে অনেক কিছু মাথায় রেখে চলতে হয়। পোষ্যের আদরযত্নে বাড়তি নজর দেওয়ার পাশাপাশি তার গতিবিধির উপরও খেয়াল রাখতেই হয়। পোষ্যের শরীরের কথা ভেবে এটা করতেই হয়। কারণ সামনে যা পায়, তাতেই মুখ দেওয়ার প্রবণতা থাকে পোষ্যদের। গোটা বাড়িতে কখন, কিসে মুখ দিচ্ছে তার দেখে রাখা সম্ভব নয়। সেক্ষেত্রে এমন কিছু জিনিস পোষ্যের ধারেকাছে না রাখাই শ্রেয়, যেগুলি তাদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। কোন জিনিসগুলি পোষ্যের ধরাছোঁয়ার বাইরে রাখবেন?

চকোলেট

চকোলেট সারমেয়দের জন্য ক্ষতিকারক। কারণ এতে থিয়োব্রোমাইন এবং ক্যাফেইন থাকে। এই দু’টি উপাদান-ই কুকুরের জন্য অস্বাস্থ্যকর। চকোলেট খেলে পোষ্যের বমি, ডায়রিয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এমনকি জীবনহানিরও ঝুঁকি থাকে। তাই এমন কোনও জায়গায় চকোলেট তুলে রাখুন যেখানে পোষ্য নাগাল পাবে না।

পেঁয়াজ এবং রসুন

চোখের আড়াল হলেই বাড়ির পোষ্য বিড়াল কিংবা কুকুর কি মাঝেমাঝে হেঁশেলে ঢুকে পড়ে? তা হলে পেঁয়াজ, রসুনে যাতে তারা মুখ না দেয় সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। পেঁয়াজ, রসুন পোষ্যের শরীরে গেলে তাদের রক্তকণিকা ক্ষতিগ্রস্ত হতে পারে। অ্যানিমিয়ার ঝুঁকি থাকে।

ওষুধ

বাড়ির খুদের কাছ থেকে ওষুধপত্র যেমন দূরে রাখা জরুরি। তেমনই পোষ্যেও যাতে ওষুধের নাগাল না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। যেকোনও ধরনের ওষুধ পোষ্যদের জন্য বিষের সমান। গ্যাস-অম্বলের সমস্যা থেকে লিভারের ক্ষতিও হতে পারে। তাই ওষুধপত্র এমন জায়গায় রাখুন যেখানে পৌঁছতে পারবে না পোষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Dog cat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE