Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Cooking Hacks

পুজোর ভূরিভোজে ইলিশ চাই-ই চাই? বাজারে গিয়ে ঠকতে না চাইলে মাথায় রাখুন মাছ কেনার ৫ সহজ নিয়ম

বাজারে গিয়ে সাধারণত হাত দিয়ে মাছের কানকো তুলে তার টকটকে লাল রং দেখে কেনেন বেশির ভাগ ক্রেতা। কিন্তু কানকোর রং দেখেই শুধু আসল ইলিশে সিলমোহর দেওয়া যায় না। ইলিশ কেনার আগে ঠকতে না চাইলে, বাজারে যাওয়ার আগে মাথায় রাখুন আসল ইলিশের কয়েকটি বৈশিষ্ট্য।

ইলিশ তাজা কি না বুঝবেন কী করে?

ইলিশ তাজা কি না বুঝবেন কী করে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৬:৪৯
Share: Save:

দুর্গাপুজোয় বাইরে হোক বা বাড়িতে, জমিয়ে খাওয়াদাওয়া করতেই পছন্দ করেন বাঙালি। দুপুর হোক বা রাত ভূরিভোজের সঙ্গে পুজোর ক’দিন কোনও আপস নয়। পুজোয় এক দিন বাড়িতে ইলিশ আসবেই। ইলিশ ভাজার গন্ধে ম-ম করে গোটা বাড়ি! বাজারে ভাল ইলিশ কিনতে গিয়ে পকেট ফাঁকা হচ্ছে বাঙালির। ২০০০ টাকা কেজি দরে ইলিশ মাছ কিনেও রীতিমতো হাত কামড়াচ্ছেন অনেকে। রান্নার সময়ও তেমন গন্ধ পাওয়া যাচ্ছে না। এত দাম দিয়ে যে মাছটি কিনেছেন, তা আদৌ ভাল হবে? মনের মধ্যে এমন সন্দেহ উঁকি দেওয়া অস্বাভাবিক নয়। বাজারে গিয়ে সাধারণত হাত দিয়ে মাছের কানকো তুলে তার টকটকে লাল রং দেখে কেনেন বেশির ভাগ ক্রেতা। কিন্তু কানকোর রং দেখেই শুধু আসল ইলিশে সিলমোহর দেওয়া যায় না। ইলিশ কেনার আগে ঠকতে না চাইলে, বাজারে যাওয়ার আগে মাথায় রাখুন আসল ইলিশের কয়েকটি বৈশিষ্ট্য।

১) ইলিশ মাছের রুপোলি রংই সাধারণত ক্রেতার দৃষ্টি আকর্ষণ করে। ভাল মানের ইলিশের গায়ে লালচে-গোলাপি আভা থাকে। অনেকেই মাছের গায়ে রং লাগিয়ে তেমন আভা আনতে চান। তাই কেনার আগে তা ভাল করে যাচাই করে নেবেন।

২) ভাল ইলিশের আকার হবে পটলের মতো। অর্থাৎ পেটের দিকটা মোটা আর মাথা ও লেজার দিকটা সরু। পেটমোটা মাছের স্বাদ বেশি হয়।

৩) ইলিশ মাছের মাথার দিক বেশ সুচালো এবং সরু। ঠিক কানকোর জায়গা থেকে তা আবার চওড়া হতে শুরু করে। সেই বৈশিষ্ট্য দেখে তবেই ইলিশ মাছ কিনবেন।

৪) ইলিশ মাছের চোখের ভিতরেও লালচে আভা থাকে। যা ইলিশের মতো অন্য কোনও সামুদ্রিক মাছের থাকে না। তাই মাছ কেনার আগে চোখ দু’টি ভাল করে খেয়াল করবেন। মাছের চোখ ঘোলাটে হলে বুঝতে হবে সেই মাছ ভাল নয়।

৫) মাছ কাটার সময় রক্তের রঙের দিকেও নজর রাখতে হবে। রক্তের রং কালচে হলে বুঝতে হবে মাছটি দীর্ঘ দিন ধরে মজুত রাখা ছিল, সেই মাছের স্বাদ মোটেই ভাল হবে না। রক্তের রং লালচে হলে সেই মাছ বেশি টাটকা, বুঝতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Hacks cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE