Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Vitamin D Deficiency

কোন ভিটামিনের অভাবে চুল পাতলা হয়ে যায়? কী ভাবে পূরণ করবেন সেই ঘাটতি?

চুল পড়ে যাওয়ার নেপথ্যে বহু কারণ রয়েছে। তবে বিশেষ এক ভিটামিনের অভাবে চুল ঝরে। কী সেই ভিটামিন?

কোন ভিটামিনের অভাবে চুল পড়ছে অঝোরে?

কোন ভিটামিনের অভাবে চুল পড়ছে অঝোরে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৯:১৯
Share: Save:

শরীরে ভিটামিন ডি-র ঘাটতি নানা অসুস্থতার কারণ হয়ে উঠতে পারে। তবে শুধু অসুস্থতা নয়, চুল ঝরার নেপথ‍্যেও রয়েছে শরীরে ভিটামিন ডি-র পরিমাণ কমে যাওয়া। ঘন চুল পাতলা হয়ে যেতে পারে ভিটামিন ডি-র অভাবে। এই ভিটামিনকে 'সানশাইন ভিটামিন'ও বলা হয়।

ভিটামিন ডি-র অভাবে কেন চুল পড়ে?

ভিটামিন ডি মাথার ফলিকল বৃদ্ধিতে সাহায‍্য করে। এই ভিটামিন নতুন চুলের জন্ম দেয়। চুলের বৃদ্ধিতে ভিটামিন ডি অত‍্যন্ত কার্যকরী। শরীরে ভিটামিন ডি কমে ফলিকলের পরিমাণও কমতে থাকে। যার পরিণতি মাথার চুল মাটিতে। ভিটামির ডি-র ঘাটতি 'অ‍্যালোপশিয়া'র মতো রোগের নেপথ‍্যে রয়েছে।

'ইন্টারন‍্যাশনাল জার্নাল অফ ডার্মাটোলজি' জানাচ্ছে, ভিটামিন ডি-র অভাব মাথার ত্বকে পুষ্টির ঘাটতি দেখা যায়। চুল ঝরার পরিমাণ তখন দ্বিগুণ হয়। চুল পাতলা হয়ে যায় ভিটামিন ডি কমে যাওয়ায়।

এই সমস্যার হাত থেকে নিষ্কৃতি পেতে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করবেন কোন খাবারগুলি খেয়ে?

১) দুগ্ধজাত খাবারে ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে। তাই হাড় মজবুত করতে ও শরীরকে চাঙ্গা করতে রোজের ডায়েটে দুধ, দই, ছানা, ছাঁচ, চিজ এগুলি রাখা যেতেই পারে।

২) স্যামন ও টুনা মাছ ভিটামিন ডি-র ভাল উৎস। এই মাছ রোজের ডায়েটে রাখলে ক্যালশিয়াম ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডেরও ঘাটতি মেটে। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে এই মাছ খাদ্যতালিকায় রাখতেই হবে।

৩) এই খাবারে ফ্যাটের পরিমাণ খুব কম থাকে তার পাশাপাশি উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ। মাশরুমেও ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে।

৪) যে কোনও দানাশস্যে ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে। রোজের ডায়েটে ওট্স রাখতে পারেন। প্রাতরাশে দুধ-ওট্স খেতে পারেন। এতে কাঠবাদাম, খেজুর, আখরোট দিতে পারলে আরও ভাল। শুকনো ফলও ভিটামিন ডি-র উৎস। তা ছাড়া ওট্সের খিচুড়ি, পুডিং, কুকিজও খেতে পারেন।

৬) এই শাকে ভরপুর মাত্রায় ভিটামিন ডি ও ক্যালশিয়াম থাকে। তাই রোজের ডায়েটে বিভিন্ন ভাবে পালং শাক খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hair fall Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE