Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Bad Vegetable for Uric Acid

৫ সব্জি: স্বাস্থ্যকর হলেও ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য অত্যন্ত বিপজ্জনক

ইউরিক অ্যাসিডের ক্ষেত্রে কিছু সব্জিও আবার বিপজ্জনক। ইউরিক অ্যাসিডের রোগীদের কিছু সব্জি খেতে বারণ করেন চিকিৎসকেরা। কোন সব্জিগুলি খেলে ইউরিক অ্যাসিডের রোগীদের সমস্যা হতে পারে?

ইউরিক অ্যাসিড থাকলে কিছু সব্জি না খাওয়াই শ্রেয়।

ইউরিক অ্যাসিড থাকলে কিছু সব্জি না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৫:৫৪
Share: Save:

ইউরিক অ্যাসিড ধরা পড়লে জীবন থেকে অনেক খাবার বাদ চলে যায়। খাওয়াদাওয়ায় রাশ না টানলে ইউরিক অ্যাসিড বাড়তেই থাকবে। তাই ওষুধ খাওয়া এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলার পাশাপাশি খাওয়াদাওয়া নিয়েও সতর্ক থাকতে হয়। ইউরিক অ্যাসিড হলে রেডমিট, ডিম বেশি খাওয়া যায় না। তখন সব্জিই ভরসা হয়। তবে ইউরিক অ্যাসিডের ক্ষেত্রে কিছু সব্জিও আবার বিপজ্জনক। ইউরিক অ্যাসিডের রোগীদের কিছু সব্জি খেতে বারণ করেন চিকিৎসকেরা। কোন সব্জিগুলি খেলে ইউরিক অ্যাসিডের রোগীদের সমস্যা হতে পারে?

ঢেঁড়স

এমনিতে ঢেঁড়স স্বাস্থ্যকর। তবে ইউরিক অ্যাসিড থাকলে এই সব্জি কম খাওয়াই ভাল। ঢেঁড়সে রয়েছে অক্সালেটস, যা ইউরিক অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি করে। ঢেঁড়স খেলে অসুস্থতা বাড়তে পারে।

মাশরুম

মাশরুমও কম উপকারী নয়। তবে ইউরিক অ্যাসিডের রোগীদের মাশরুম না খাওয়াই শ্রেয়। মাশরুমে প্রোটিনের পরিমাণ বেশি। প্রয়োজনের বেশি প্রোটিন শরীরে গেলে ইউরিক অ্যাসিড বাড়তে পারে।

ব্রকোলি

শরীরের যত্ন নেয় ব্রকোলি। কিন্তু এই সব্জিতে এমন কিছু উপাদান রয়েছে, যা ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। এই সমস্যা থাকলে ব্রকোলি সতর্ক ভাবেই এড়িয়ে চললে ভাল।

পালংশাক

পালংশাকের স্বাস্থ্যগুণের শেষ নেই। তবে এই শাকও ইউরিক অ্যাসিডের রোগীদের বন্ধু নয়। পালংশাক খেলে ইউরিক অ্যাসিড বাড়তে পারে। খেতে হলেও পরিমাণে একেবারেই অল্প। একেবারেই ঘন ঘন নয়।

টম্যাটো

ইউরিক অ্যাসিডের ক্ষেত্রে টম্যাটো বেশ ক্ষতিকারক। ইউরিক অ্যাসিডের মাত্রা যাঁদের বিপদসীমার কাছে চলে এসেছে, টম্যাটো তাঁদের জন্য অত্যন্ত বিপজ্জনক। টম্যাটো আছে, এমন খাবার খেতে বারণ করেন চিকিৎসকেরা।

অন্য বিষয়গুলি:

uric acid Vegetable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE