Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Beauty Tips

পুজোর সময়ে সাজতে গিয়ে দেখলেন প্রাইমার শেষ? ঘরেই বানিয়ে নিন, শিখুন পদ্ধতি

মুখের খুঁত ঢাকতে প্রাইমার লাগাতেই হয়। দোকানে নানা ধরনের প্রাইমার পাওয়া যায়। ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে হয়। এমন প্রাইমার ঘরেই বানিয়ে নিতে পারেন।

How to make face primer at home

দোকান থেকে কেনার ঝামেলা নেই, ঘরে কী ভাবে প্রাইমার বানাবেন?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৫
Share: Save:

ফাউন্ডেশন লাগানোর আগে মুখে প্রাইমার লাগানো ভীষণ জরুরি। প্রাইমার মেকআপকে দীর্ঘস্থায়ী করে এবং আপনার ত্বককে উজ্জ্বল করে। মুখের খুঁত ঢাকতে প্রাইমার লাগাতেই হয়। দোকানে নানা ধরনের প্রাইমার পাওয়া যায়। ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে হয়।

ফাউন্ডেশন, কনসিলার, কম্প্যাক্ট সব কিছু ধাপে ধাপে ব্যবহার করলেও অনেকেই মেকআপ করার সময়ে প্রাইমার বাদ দিয়ে দেন। এতেই সমস্যা বাড়ে। চেহারায় ফুরফুরে ভাব আনতে প্রাইমার কাজে আসে। খুব সাজতে ইচ্ছা না করলে প্রাইমারের উপর ফাউন্ডেশন আর সেটিং পাউডার দিয়েও সম্পূর্ণ করতে পারেন সাজ। যদি মেকআপ করতে গিয়ে দেখেন, প্রাইমার শেষ হয়ে গিয়েছে তখন কী করবেন? চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন প্রাইমার।

বাড়িতে কী ভাবে প্রাইমার বানাবেন?

১) প্রাইমার বানানো খুব সহজ। দু’চামচ গোলাপ জল, এক চামচ অ্যালো ভেরা জেল, দুই থেকে তিন ফোঁটা আমন্ড তেল ভাল করে মিশিয়ে নিন। এটি মুখে ব্যবহার করে সম্পূর্ণ ভাবে শুকিয়ে গেলে তবেই মেকআপ শুরু করবেন। একটি কাচের পাত্রে ভরে এই প্রাইমারটি ফ্রিজ রেখে দিন। এক সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

২) এক চা চামচ কেওলিন ক্লে, এক চা চামচ অ্যারারুট পাউডার আর চার চা চামচ অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে নিতে হবে। মুখে ক্রিম লাগিয়ে একটি ব্রাশ দিয়ে সারা মুখে এই প্রাইমারটি ব্যবহার করুন।

ঘরোয়া উপায়ে তৈরি হলেও প্রাইমার বানিয়ে ব্যবহারের আগে ‘প্যাচ টেস্ট’ করে নিতে ভুলবেন না। হাতে কিছুটা লাগিয়ে দেখুন, যদি অ্যালার্জির সমস্যা দেখা দেয় তা হলে ব্যবহার করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE