Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Social Media Safety

গুগ্‌ল ম্যাপে আপনার অবস্থান সমাজমাধ্যমে পোস্ট করেন? আর কী কী শেয়ার করলেই বিপদ?

ঠিক কোন কোন তথ্য সমাজমাধ্যমের পাতায় একেবারেই শেয়ার করা উচিত নয়, অথবা করলে কী কী ক্ষতি হতে পারে, তা জেনে রাখা ভাল।

These things you should never share on Social Media

সিনেমা হল, হোটেল-রেস্তরাঁ, যেখানেই যাচ্ছেন আপনার অবস্থান ছবি-সহ পোস্ট করে দেন? প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪১
Share: Save:

দিনভরই সমাজমাধ্যমের পাতায় চোখ। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ চ্যাটে সর্ব ক্ষণ বুঁদ হয়ে আছেন। সারা ক্ষণ সমাজমাধ্যমের পাতায় স্ক্রল করা চলছে। নিত্যনতুন পোস্টও করছেন। নিজের ও পরিজনের ছবি তো বটেই, অনেক ব্যক্তিগত তথ্যও অহরহ সমাজমাধ্যমের পাতায় পোস্ট করে যাচ্ছেন। এই অভ্যাসই কিন্তু বিপদের কারণ হতে পারে। ঠিক কোন কোন তথ্য সমাজমাধ্যমের পাতায় একেবারেই শেয়ার করা উচিত নয়, অথবা করলে কী কী ক্ষতি হতে পারে, তা জেনে রাখা ভাল।

সমাজমাধ্যমে নিজের কোন কোন তথ্য শেয়ার করবেন না?

১) ভুলেও নিজের পাসপোর্টের ছবি-তথ্য, ড্রাইভিং লাইসেন্স বা পরিচয়পত্রের কোনও তথ্য সমাজমাধ্যমে শেয়ার করবেন না।

২) কোথাও ঘুরতে যাচ্ছেন, আবেগের বশে ট্রেন বা বিমানের টিকিটের তথ্য বা ছবি শেয়ার করে ফেললে বিপদে পড়তে পারেন। মনে রাখতে হবে, আপনার ব্যক্তিগত তথ্য জানতে কিন্তু ওত পেতে রয়েছে হ্যাকাররা।

৩) অনেকেই নিজের মোবাইল নম্বর, বাড়ির ঠিকানা, এমনকি বাড়ির ছবি বা সেই এলাকার ছবি ফেসবুকে পোস্ট করতে থাকেন। এই অভ্যাসও ঠিক নয়। কখনওই নিজের ঠিকানা বা এলাকা সমাজমাধ্যমে জানাবেন না।

৪) কোন নম্বরে ফোন করলে আপনার সঙ্গে যোগাযোগ করা যাবে, এমন কোনও পোস্ট ভুলেও করবেন না। আপনার ফোন নম্বর থেকে ‘সিম সোয়্যাপ’ করা খুব সহজ হবে সাইবার অপরাধীদের কাছে। এই বিষয়ে সাইবার আইন বিশেষজ্ঞ রাজর্ষি রায়চৌধুরী বলেন, “ফোন নম্বর হ্যাক করে সিম অদলবদল করে ফেলতে পারে হ্যাকাররা। তখন অজান্তেই আপনার ফোন ও সমস্ত ব্যক্তিগত অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ অপরাধীদের কব্জায় চলে যাবে।”

৫) নিজের বা পরিবারের কারও ক্রেডিট বা ডেবিট কার্ডের ছবি, তথ্য সমাজমাধ্যমে শেয়ার করবেন না। আধার বা প্যান কার্ডের ছবি বা তথ্যও নয়।

৬) অফিসের কোনও খবর, ইমেলের তথ্য বা কর্মক্ষেত্রের ব্যক্তিগত কোনও বিষয় নিয়ে সমাজমাধ্যমে খোলাখুলি আলোচনা করা অনুচিত। পেশার জায়গায় গোপনীয়তা বজায় রাখতেই হবে।

৭) অনেকেই কোথাও ঘুরতে গিয়ে বা রেস্তরাঁয় খেতে গিয়ে অথবা সিনেমা দেখতে গিয়ে সেই তথ্য লোকেশন-সহ সমাজমাধ্যমে পোস্ট করে দেন। কখনওই আপনি কোথায় আছেন বা যাচ্ছেন, সেই জায়গায় লোকেশন বা গুগ্‌ল ম্যাপের তথ্য সরাসরি সমাজমাধ্যমে পোস্ট করবেন না। এর থেকে আপনার নিরাপত্তা নিয়ে সমস্যা হতে পারে।

৮) কোনও অনলাইন শপিং সাইট থেকে কী কী কিনলেন, সেই ছবি ট্যাগ-সহ পোস্ট করবেন না। অথবা কত টাকা দিয়ে কিনলেন, লেনদেন সংক্রান্ত সেই তথ্যও শেয়ার করবেন না।

অজান্তেই সামান্য ভুল থেকে বড় বিপদ হতে পারে। তাই সতর্ক থাকতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE