Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Homemade Remover

রিমুভার ছাড়াই নেলপলিশের গাঢ় রং দ্রুত উঠে যাবে, সহজ উপায় কী?

ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন নেল রিমুভার। এতে নখের স্বাস্থ্যও ভাল থাকবে, দাগছোপও পড়বে না।

Best Homemade Nail Polish removing techniques

নেলপলিশের রং উঠে যাবে তাড়াতাড়ি, কী করবেন। ছবি: ফ্রি পিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৯:৫৩
Share: Save:

হালকা হোক বা গাঢ়, বিভিন্ন রঙে নখ রাঙাতে ভালবাসেন মেয়েরা। অনেকেই আছেন, যাঁরা খুব ঘন ঘনই নেলপলিশের রং বদলান। সে ক্ষেত্রে বার বার রিমুভার দিয়ে পুরনো রং তোলা বেশ ঝক্কির। আর বাজারচলতি রিমুভারে যে হেতু রাসায়নিক থাকে, তাই বেশি ব্যবহার করলেই নখে হলদেটে ছোপ পড়ে যায়। এমনকি নখ ভেঙেও যায়। তবে উপায় অবশ্য আছে। ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন নেল রিমুভার। এতে নখের স্বাস্থ্যও ভাল থাকবে, দাগছোপও পড়বে না।

রিমুভার ছাড়া কী ভাবে নেলপলিশের রং তুলবেন?

১) উষ্ণ গরম জলে অর্ধেক পাতিলেবুর রস মিশিয়ে দিন। এ বার তাতে মেশাতে পারেন তরল সাবান। তিন থেকে পাঁচ মিনিট এই জলে হাত ডুবিয়ে বসে থাকুন। তার পর লেবুর খোসাগুলি দিয়ে আলতো করে নখের উপর ঘষে নিন। দেখবেন যত গাঢ় রঙই হোক, উঠে যাবে।

২) জল উষ্ণ গরম করে তাতে কয়েক ফোঁটা অ্যাপেল সাইডার ভিনিগার মেশান। এই জলে নখ ডুবিয়ে রাখুন মিনিট কুড়ি। তার পর লেবুর দিয়ে ভাল করে ঘষে নিন। রং উঠে গেলে দুই হাতেই ময়শ্চারাইজ়ার মেখে নেবেন। এই উপায়ে নখও ভাল থাকবে। নখের চারপাশের ত্বকও নরম হবে।

৩) সেদ্ধ আলুর খোসার সঙ্গে লেবু আর চিনি রস মিশিয়ে নখে ঘষে নিন। আলতো করে ঘষতে হবে। দেখবেন রং উঠে যাবে।

৪) ছানা কাটিয়ে সেই জল ফেলবেন না। তাতে লেবুর রস মিশিয়ে তুলোয় করে নিয়ে নখের উপর আলতো করে ঘষুন। দেখবেন যত গাঢ় রংই হোক, তাড়াতাড়ি উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Polish Nail Care Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE