Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cooking Utensils

মা-ঠাকুমার দেওয়া কাঁসা-রুপোর বাসনে কালচে ছোপ পড়েছে? কী ভাবে পরিষ্কার করলে নতুনের মতো ঝকঝক করবে?

বাড়িতে আত্মীয়-পরিজন এলে তবেই রুপো বা কাঁসার বাসনগুলি বার করেন। তখন যদি দেখেন, সাধের বাসনগুলিতে কালচে ছোপ পড়ে গিয়েছে, তা হলে মনখারাপ হয়ে যাবেই। জেনে নিন, কী করলে পুরনো বাসনেও নতুনের মতো জেল্লা থাকবে।

How to maintain and clean silver and bronze utensils

রুপো বা কাঁসার বাসনের জেল্লা ফেরাবেন কী ভাবে, জানুন পদ্ধতি। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৯:৪৪
Share: Save:

রোজের ব্যবহারে না লাগলেও বাড়িতে লোকজন এলেই কাঁসা বা রুপোর বাসনপত্রগুলি বার করেন। আত্মীয়-পরিজনের সমাগম হলে ঘরদোর গুছিয়ে, যখন টেবিলের উপর সাজিয়ে রাখেন কাঁসা বা রুপোর বাসনগুলি, তখন দেখতেও সুন্দর লাগে। এখন অবশ্য কাচ, স্টিল, সেরামিকের বাসনের ভিড়ে মা-ঠাকুমার দেওয়া রূপো বা কাঁসার সামগ্রী ক্যাবিনেটেই বন্দি হয়ে থাকে। দীর্ঘ সময় ব্যবহার না করার ফলে সেগুলিতে কালচে ছোপও পড়ে যায়। সেই ছোপ দূর না করলে কিন্তু বাসনপত্রগুলি অচিরেই ব্যবহারের অযোগ্য হয়ে উঠবে। জেনে নিন, কী ভাবে সহজেই রুপোর বা কাঁসার জিনিসকে রাখবেন একদম নতুনের মতো।

১) পরিমাণ মতো বেকিং সোডা আর লেবুর রসের মিশ্রণ কাঁসা বা রুপোর বাসন থেকে সমস্ত কালচে দাগছোপ তুলে দিতে পারে। রূপোর বাসন, অলঙ্কার, মূর্তি পরিষ্কার করার জন্য বেকিং সোডা খুবই কার্যকরী। এর সঙ্গে লেবুর রস মিশিয়ে তাতে বাসনগুলি ভিজিয়ে রেখে ঘষে ঘষে ধুলে একদম নতুনের মতো ঝকঝক করবে।

২) বেকিং সোডা ঘরে না থাকলে ময়দা আর ভিনিগারেও কাজ হবে। এক কাপ সাদা ভিনিগারে এক চামচ নুন মেশান। তার পর তিন চামচ ময়দা দিয়ে মিশ্রণ তৈরি করুন। এর পর ওই মিশ্রণে কাঁসা বা রুপোর বাসনপত্রগুলি ১৫ মিনিটের মতো ভিজিয়ে রাখুন। তার পর জল থেকে তুলে শুকনো কাপড়ে ভাল করে মুছে নিলেই হবে।

৩) লেবু ও নুন দিয়েও পুরনো রুপোর বাসনে একদন নতুনের মতো চাকচিক্য ফেরাতে পারেন। অর্ধেক পাতিলেবুতে ভাল করে নুন মাখিয়ে কাঁসার দ্রব্যে মাখিয়ে নিন। মিনিট কুড়ি সে ভাবেই রেখে দিন। রুপোর বাসন হলে একটি পাত্রে এক গ্লাস মতো সোডা ঢেলে তাতে চার চা চামচ লেবুর রস মিশিয়ে বাসনগুলি ভিজিয়ে দিন। আধ ঘণ্টা রেখে মুছে নিলেই দেখবেন, ঝকঝক করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE