Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Wayanad landslides

ভারী বৃষ্টির জেরে কেরলের ওয়েনাড়ে ধস, মৃত্যু ৮০ ছাড়াল, চাপা পড়ে বহু মানুষ, নামানো হল সেনা

ধসে চাপা পড়ে মৃত্যু হয়েছে এক বছরের এক শিশুরও। আহত ১৬ জনের চিকিৎসা চলছে মেপ্পাডি এলাকার একটি হাসপাতালে। অন্তত ১০০ জন মানুষ ধ্বংসস্তূপে চাপা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ওয়েনাড়ের ভূমিধসে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিহতের সংখ্যা।

ওয়েনাড়ের ভূমিধসে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিহতের সংখ্যা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১১:৫১
Share: Save:

উদ্ধারকাজ যত এগোচ্ছে, কেরলের ওয়েনাড়ে ততই লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিহতের সংখ্যা। মঙ্গলবার ভোরে কাদাপাথরের ধস নেমে ছ’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত ধসে চাপা পড়ে অন্তত ৮৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে স্থানীয় প্রশাসনকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ধ্বংসস্তূপের নীচে শতাধিক মানুষ আটকে রয়েছেন। ভারী বৃষ্টির জন্য বার বার উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। উদ্ধারকাজে গতি আনতে ডেকে পাঠানো হয়েছে সেনাবাহিনীকেও।

গত কয়েক দিন ধরেই ভারী বর্ষণ হচ্ছে ওয়েনাড়ে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মঙ্গলবার ভোর ৩টে নাগাদ ওয়েনাড় জেলার পাহাড়ি এলাকায় প্রথম ধস নামার খবর পাওয়া যায়। ভোর ৪টে ১০ মিনিটে আরও একটি জায়গায় ধস নামার খবর আসে। ভোরেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর। মঙ্গলবার সকালে কেরলের রাজস্বমন্ত্রী কে রাজন জানিয়েছিলেন, আট জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে বেলা গড়ানোর সঙ্গে বাড়তে থাকতে নিহতদের সংখ্যা। ভারী বৃষ্টি এবং ধসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওয়েনাড় জেলার মেপ্পাডি, মুন্ডাকাই এবং চুরাল মালা এবং নুলপুঝা।

স্থানীয় সংবাদমাধ্যমগুলির খবর অনুযায়ী, ধসের কারণে মৃত্যু হয়েছে এক বছরের এক শিশুরও। আহত ১৬ জনের চিকিৎসা চলছে মেপ্পাডি এলাকার একটি হাসপাতালে। সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, অন্তত ১০০ জন মানুষ ধ্বংসস্তূপে আটকে পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। মুখ্যমন্ত্রী বিজয়ন একটি সংক্ষিপ্ত বিবৃতি দিয়ে জানিয়েছেন, “উদ্ধারকাজে গতি আনতে সব রকম পদক্ষেপ করা হয়েছে।” কেরলের মন্ত্রী বীণা জর্জ জানান, উদ্ধারকাজে সহায়তা করছে ভারতের নৌসেনা। ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলির সঙ্গে বাকি ভূখণ্ডের সংযোগরক্ষাকারী একমাত্র সেতুটি ভেসে গিয়েছে। আপৎকালীন পরিস্থিতিতে সাহায্যের জন্য দু’টি হেল্পলাইন নম্বর চালু করেছে প্রশাসন। একটি হল ৯৬৫৬৯৩৮৬৮৯ এবং অন্যটি হল ৮০৮৬০১০৮৩৩। আবহাওয়া দফতর মঙ্গলবারও কেরলের কাসারগড়, কান্নুর, ওয়েনাড়, কোঝিকোড় এব‌ং মলপ্পুরমে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি জানান, কেরলের মুখ্যমন্ত্রী বিজয়নের সঙ্গে তাঁর কথা হয়েছে। কেন্দ্রের তরফে কেরল সরকারকে সব রকম সাহায্য করারও আশ্বাস দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর তরফে দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা এবং‌ আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা জানানো হয়েছে। ওয়েনাড়ের এই বিপর্যয় নিয়ে এক্সে পোস্ট করেছেন লোকসভার বিরোধী দলনেতা তথা এই লোকসভা কেন্দ্রের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধীও। রাহুলও জানান যে, উদ্ধারকাজের বিষয়ে তাঁর সঙ্গে কেরলের মুখ্যমন্ত্রী এবং স্থানীয় জেলাশাসকের কথা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wayanad landslide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE