Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Rice Storing Tips

কত দিন পর্যন্ত ফ্রিজে ভাত রাখা যায়? মাইক্রোঅয়েভে তা গরম করে খেলে খুব সমস্যা হবে কি?

গরম জলে চাল ফুটলে তখনই তো অর্ধেকের বেশি ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যেতে পারে। চিকিৎসকেরা বলছেন, তা কিছু ক্ষেত্রে সঠিক হলেও ‘ব্যাসিলাস সেরেয়াস’ নামক ব্যাক্টেরিয়ার ক্ষেত্রে কার্যকর নয়।

How long should you store cooked rice in the refrigerator

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৯
Share: Save:

একটু বেশি করে ভাত রাঁধলে পরের দিন ঠিকই কাজে লেগে যায়। অফিসে বেরোনোর সময়ে তাড়াহুড়ো করে রাঁধার ঝক্কি পোহাতে হয় না। মাইক্রোঅয়েভে গরম করে নিলেই কাজ চলে যায়। কিন্তু সেই খাবারেই যে লুকিয়ে থাকতে পারে মারাত্মক ব্যাক্টেরিয়া সে কথা হয়তো অনেকেই জানেন না।

অনেকে আবার মনে করেন গরম জলে চাল ফুটলে তখনই অর্ধেকের বেশি ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়। চিকিৎসকেরা বলছেন, তা কিছু ক্ষেত্রে সঠিক হলেও ‘ব্যাসিলাস সেরেয়াস’ নামক ব্যাক্টেরিয়ার ক্ষেত্রে কার্যকর নয়। তাই চাল ধোয়ার সময় থেকেই সতর্ক থাকতে হবে। না হলে যে কোনও মুহূর্তে আক্রান্ত হতে পারেন ‘ফ্রায়েড রাইস সিনড্রোম’-এ।

ব্যাসিলাস সেরেয়াস হল এমন একগুচ্ছ ব্যাক্টেরিয়া, যাকে ধ্বংস করা কঠিন। রান্না করার সময়ে সঠিক তাপমাত্রা পেলেই এই ধরনের ব্যাক্টেরিয়া আবার সক্রিয় হয়ে ওঠে। শুধু তা-ই নয়, সংখ্যায় তড়িৎগতিতে বাড়তে থাকে। খাবারের মধ্যে দিয়ে তা পেটে গেলে ব্যাক্টেরিয়া থেকে নির্গত টক্সিনের ফলে সমস্যা শুরু হয়। তবে সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করে, সঠিক তাপমাত্রায় রাখলে এই ধরনের ব্যাক্টেরিয়ার প্রকোপ কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা সম্ভব। খাবার ভাল করে গরম করলে বা ফুটিয়ে নিলেও এই ব্যাক্টেরিয়াকে পুরোপুরি মেরে ফেলা যায় না। পুষ্টিবিদেরা বলছেন, রান্না করা ভাত, ময়দাজাত খাবার বেশি দিন ফ্রিজে রেখে দেওয়া যায় না। ফ্রিজে রাখা ভাত বা ময়দাজাত খাবার এক বারের বেশি গরম করলেও কিন্তু বিপদ ঘটতে পারে। ইংল্যান্ডের ‘ন্যাশনাল হেল্‌থ সার্ভিস’-ও এই বিষয়ে সকলকে সাবধান করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice Storing Tips Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE