Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Night-Time Anxiety

রাতে ঘুমের মধ্যে কেঁপে উঠছেন, উদ্বেগ তাড়া করে বেড়াচ্ছে? সুরাহা মিলবে ৫ টোটকায়

উদ্বেগ বা অবসাদ শুধু মানসিক নয়। শারীরিক জটিলতা থেকেও এই সমস্যা বৃদ্ধি পেতে পারে। ব্যক্তিগত কোনও সমস্যা বা সম্পর্কের টানাপড়েনের কারণেও রাতে ঘুমের মধ্যে উদ্বিগ্ন হয়ে পড়তে পারেন।

night-time anxiety

রাতে ঘুমোতে ঘুমোতে হঠাৎ আঁতকে উঠছেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৩:১৫
Share: Save:

রাতে ঘুম আসতে দেরি হয়। ঘুম যদিও বা আসে, হঠাৎ আবার ভেঙেও যায়। দরদরিয়ে ঘাম হয়, ঘুমের মধ্যেও কাজের চিন্তা তাড়া করে বেড়ায়। অজানা ভয়ে আঁতকে ওঠেন। এমন সমস্যার সম্মুখীন হন অনেকেই। কিন্তু এই ধরনের সমস্যা কেন হয়, তা জানেন?

চিকিৎসকেরা বলছেন, এর জন্য দায়ী ‘সেডেন্টারি লাইফস্টাইল’ অর্থাৎ শারীরিক সক্রিয়তার অভাব। শরীরচর্চা না করলে ‘স্ট্রেস হরমোন’ অর্থাৎ কর্টিসলের পরিমাণ বাড়তে থাকে। যার ফলে ঘুমের স্বাভাবিক চক্রও ব্যাহত হয়।

এ ছাড়া, সারা ক্ষণ কাজ নিয়ে ভাবনাচিন্তা করলেও মানসিক চাপ বাড়ে। প্রতিযোগিতা ভাল। তবে তা যেন মনের উপর চাপ না ফেলে, সে দিকে খেয়াল রাখতে হবে।

তবে উদ্বেগ বা অবসাদ শুধু মানসিক নয়। শারীরিক জটিলতা থেকেও এই সমস্যা বৃদ্ধি পেতে পারে। ব্যক্তিগত কোনও সমস্যা বা সম্পর্কের টানাপড়েনের কারণেও রাতে ঘুমের মধ্যে উদ্বিগ্ন হয়ে পড়তে পারেন।

এই ধরনের সমস্যা বশে রাখবেন কী ভাবে?

১) পরিচ্ছন্নতা বজায় রাখার চেষ্টা করুন। ঘুমোতে যাওয়ার আগে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া জরুরি। বিছানায় কাচা চাদর পাতলেও ঘুম ভাল হয়।

২) যে সমস্ত চিন্তা রাতের ঘুম কাড়ছে, সেগুলি লিখে রাখার চেষ্টা করুন। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, লিখে রাখলে ওই চিন্তাগুলো মনের মধ্যে ঘুরপাক খায় না।

৩) ঘুমোতে যাওয়ার আগে কোনও ভাবে স্নায়ুকে উত্তেজিত হতে দেবেন না। স্নায়ু শিথিল করতে প্রয়োজনে ভেষজ চা খাওয়া যেতে পারে।

৪) রাতে ঘুমোতে যাওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই ডিজিটাল যন্ত্র ব্যবহার বন্ধ করে দিন। সিনেমা, সিরিজ় দেখারও চেষ্টা করবেন না। তার বদলে ঢিমে লয়ের গান বা যন্ত্রসঙ্গীত শুনতে পারেন।

৫) ঘুমোতে যাওয়ার আগে ঈষদুষ্ণ জলে স্নান করলেও মনের ভার লাঘব হয়। পেশির ব্যথাতেও আরাম দেয় এই টোটকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE