Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Cloned on Facebook

ফেসবুকে আপনার নামেও হয়েছে ভুয়ো প্রোফাইল! নিজের প্রোফাইল ‘ক্লোন’ হলে কী করবেন?

বড় বড় শিল্পী, অভিনেতা-অভিনেত্রীদের প্রোফাইল থেকে তথ্য চুরি করে হুবহু একই রকম ‘ক্লোন’ তৈরি করে নানা রকম অসামাজিক, অনৈতিক কাজ করা হয়। কিন্তু সাধারণ মানুষ যদি সেই ফাঁদে পা দেন, তা হলে কী হবে?

Representative Image

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১১:০০
Share: Save:

টনক নড়ল এক বন্ধুর ফোনে। বছর দুয়েক যোগাযোগ নেই। বিদেশ থেকে হঠাৎ ফোন। ‘যাক! শেষমেশ ফেসবুকে অ্যাকাউন্ট খুললি তা হলে?’ আন্দাজে হলেও সে কথা ঠিক। সম্প্রতি মেয়ের দৌলতে নিজের নাম, পরিচয় দিয়ে ফেসবুকে একখানা অ্যাকাউন্ট খোলা হয়েছে। কিন্তু বিদেশ থেকে যে বন্ধু ফোন করেছেন, বন্ধুত্ব করার জন্য তাঁকে কোনও ‘রিকোয়েস্ট’ পাঠানো হয়নি। কথা বলতে বলতে খানিক থতমত খেয়ে গেলেও কিছুতেই মনে করতে পারছেন এমন ঘটনা ঘটল কখন? আর কার হাত থেকেই বা হল? তা হলে কি জালিয়াতেরা কোনও অসৎ উদ্দেশ্যে ভুয়ো প্রোফাইল বানিয়ে বসল?

খবরের কাগজে, টেলিভিশনে প্রায় দিনই এমন ঘটনার কথা কানে আসে। বড় বড় শিল্পী, অভিনেতা-অভিনেত্রীদের প্রোফাইল থেকে তথ্য চুরি করে হুবহু একই রকম ‘ক্লোন’ তৈরি করে নানা রকম অসামাজিক, অনৈতিক কাজ করা হয়। তা নিয়ে ‘সাইবার ক্রাইম’ বিভাগে কত অভিযোগও জমা পড়ে। তেমন নামজাদা লোকেদের প্রোফাইল জাল করে প্রতারকদের অনেক উদ্দেশ্যই সফল হতে পারে। কিন্তু সাধারণ মানুষকে এমন বিপদে ফেলে তাদের কী লাভ হবে?

সাইবার বিশেষজ্ঞেরা বলছেন, এ হল জালিয়াতির নতুন কায়দা। ফেসবুকে নতুন অ্যাকাউন্ট খোলা ওই ব্যক্তির ছবি, ব্যক্তিগত তথ্য চুরি করে হুবহু একই রকম দেখতে আরও একটি ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে। সেখান থেকে ওই ব্যক্তির চেনা-পরিচিতদের কাছে বন্ধুত্বের অনুরোধ পাঠায়। সেই অনুরোধ গ্রহণ করা মাত্রই সেখান থেকে নানা রকম অনৈতিক কাজকর্ম শুরু করে। তথ্য চুরি তো বটেই, এ ভাবে জালিয়াতেরা অর্থ, ব্যক্তিগত তথ্য, মেল বা অন্যান্য অ্যাপ্লিকেশনের পাসওয়ার্ডও চুরি করতে পারে। যে হেতু ওই প্রোফাইলটি দেখতে একেবারে একই রকম, তাই চেনা মানুষের কাছ থেকে ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ পাওয়া মাত্রই ঠিক-ভুল না ভেবে তা ‘অ্যাকসেপ্ট’ করে ফেলেন বেশির ভাগ মানুষ। আর ভুলটা হয় সেখানেই।

ফেসবুক প্রোফাইল ‘ক্লোন’ হলে কী করবেন?

১) ভয় না পেয়ে প্রথমেই সকলকে এই বিষয়ে অবগত করুন। বন্ধু, সহকর্মী, আত্মীয়দের সাবধান করে দিন, ওই অ্যাকাউন্ট থেকে আসা বন্ধুত্বের কোনও অনুরোধ যেন তাঁরা গ্রহণ না করেন। এ ক্ষেত্রে সবচেয়ে ভাল মাধ্যম হল সেই ফেসবুকই। গোটা ঘটনার বর্ণনা দিয়ে নিজের আসল ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্ট করতে পারেন। সেই পোস্ট যাতে সকলের নজরে পড়ে তার জন্য মন্তব্য করার বাক্সতে ‘অ্যাট হাইলাইট’ বা ‘অ্যাট ফলোয়ার’ লিখে রাখতে পারেন।

২) চেনা-পরিচিত সকলকে অনুরোধ করতে পারেন ভুয়ো ওই অ্যাকাউন্টটি দেখা মাত্রই যেন ‘রিপোর্ট’ করে দেন। তার জন্য কী করতে হবে?

· প্রথমে ফেসবুকে আসা বন্ধুতালিকার মধ্যে থেকে ভুয়ো অ্যাকাউন্টটি খুঁজে, তার আসল পাতাটির মধ্যে যেতে হবে।

· প্রোফাইলের এক পাশে থাকে ছবি, নাম। ঠিক তার উল্টো দিকে একটু নীচে রয়েছে তিনটি ‘ডট’ চিহ্ন।

· সেখানে ক্লিক করলেই ‘রিপোর্ট প্রোফাইল’ অপশন আসবে।

· তার পর ফেসবুক জানতে চাইবে আপনি কেন ওই প্রোফাইলটির বিরুদ্ধে রিপোর্ট করতে চাইছেন।

· সেখানে ক্লিক করলে সম্ভাব্য নানা প্রকার কারণের একটি তালিকা আসবে।

· সেখান থেকে ‘ফেক অ্যাকাউন্ট’ ক্লিক করলেই কাজ শেষ।

· পদ্ধতি সঠিক হলে ‘রিপোর্ট’ করার সঙ্গে সঙ্গেই নিশ্চিত হওয়ার মেসেজ পৌঁছে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook Meta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE