Advertisement
১৩ সেপ্টেম্বর ২০২৪
RG Kar protest

‘ক্যানভাসটা দেখলেই আরজি করের ঘটনা মনে পড়ে যাচ্ছে’, প্রতিবাদে ছবি এঁকে বললেন লোকনাথ

আরজি কর-কাণ্ড গভীর বিস্তার করেছে অভিনেতা লোকনাথ দে’র মনে। প্রতিবাদ জানাতে হাতে তুলে নিলেন রং-তুলি।

Begali actor Loknath Dey drew paintings in protest of RG Kar incident

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ছবি আঁকলেন লোকনাথ দে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৬:৪৩
Share: Save:

আশপাশের আরও পাঁচজনের মতো তাঁরও মন ভাল নেই। আরজি কর-কাণ্ডে বিচারের আশায় দিন গুনছেন অভিনেতা লোকনাথ দে। তবে এই ঘটনার ভয়াবহতা তাঁর মনেও গভীর প্রভাব বিস্তার করেছে। এ বার ঘটনার প্রতিবাদে ছবি আঁকলেন লোকনাথ।

ছোটবেলায় ছবি আঁকতেন। চিত্রাঙ্কনের প্রথাগত শিক্ষা না থাকলেও অভিনেতা লোকনাথ সময় পেলেই হাতে তুলে নেন রং-তুলি। অভিনয়ের ফাঁকে ফাঁকে সেই অভ্যাস এখনও বজায় রয়েছে শিল্পীর। এ বার আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ছবি আঁকলেন অভিনেতা। আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হলে অভিনেতা বললেন, ‘‘নিয়মিত ছবি আঁকি না। লকডাউনের সময়ে নতুন করে আঁকতে শুরু করি। আমাদের শহরে যা ঘটে গেল, এখন ক্যানভাসটা দেখলেই মাথার মধ্যে আরজি করের ঘটনা ঘুরপাক খাচ্ছে। ছবিতেও তারই বহিঃপ্রকাশ ঘটছে।’’

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ১৪ অগস্টের মহিলাদের ‘রাত দখল’ কর্মসূচিকে সমর্থন জানাতে নিউ ব্যারাকপুরের জমায়েতে উপস্থিত ‌ছিলেন লোকনাথ। তার পর নাট্যকর্মীদের প্রতিবাদ মিছিলেও হেঁটেছেন তিনি। বর্তমান পরিস্থিতিকে কী ভাবে দেখছেন? লোকনাথ বললেন, ‘‘হয়তো সময়ের সঙ্গে অনেকেই তাঁদের জীবনে ব্যস্ত হয়ে যাবেন। কিন্তু, এই প্রতিবাদ থেমে যাওয়ার নয়।’’

লোকনাথের মতে, সিবিআই-এর তদন্ত এবং সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ থেকে স্পষ্ট হয়ে গিয়েছে, এই অপরাধের নেপথ্যে গভীর ষড়যন্ত্র রয়েছে। বললেন, ‘‘সমগ্র চক্রকে যদি প্রকাশ্যে না আনা যায়, তা হলে আমাদের প্রতিবাদ সফল হবে না। তাই যিনি যখন যে ভাবে পারবেন, প্রতিবাদ চালিয়ে যেতেই হবে।’’ এই ঘটনায় সমাজমাধ্যমে চলতে থাকা বিতর্ক থেকে নিজেকে দূরে রাখতে চাইছেন লোকনাথ। একজন সাধারণ মানুষ হিসেবেই তিনি তাঁর প্রতিবাদ চালিয়ে যেতে চাইছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE