Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
GATE 2025 Registration

শুরু হল ২০২৫ সালের গেট পরীক্ষার রেজিস্ট্রেশন, কী ভাবে আবেদন জানাবেন?

পরের বছর ফেব্রুয়ারি মাসের ১, ২, ১৫ এবং ১৬ তারিখে হবে পরীক্ষা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৬:৫৯
Share: Save:

সর্বভারতীয় স্তরে বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকোত্তরে ভর্তির প্রবেশিকা গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট)। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে প্রতি বছর দেশের বিভিন্ন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) গেট আয়োজনের দায়িত্বে থাকে। ২০২৫-এর গেট আয়োজনের দায়িত্বে রয়েছে আইআইটি রুরকি। সেই পরীক্ষার জন্য বুধবার থেকে শুরু হল রেজিস্ট্রেশন প্রক্রিয়া। আগ্রহীরা অনলাইনেই এর জন্য আবেদন করতে পারবেন।

পরের বছর ফেব্রুয়ারি মাসের ১, ২, ১৫ এবং ১৬ তারিখে পরীক্ষা হবে দেশের মোট আটটি জ়োনের পরীক্ষাকেন্দ্রে। পরীক্ষা হবে কম্পিউটার নির্ভর (সিবিটি) মাধ্যমে। প্রতি দিন দু’টি অর্ধে পরীক্ষা চলবে। পরীক্ষার্থীরা সর্বাধিক দু’টি পেপারের পরীক্ষা দিতে পারবেন।

আবেদনের জন্য কোনও সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ আর্কিটেকচার/ বিজ্ঞান/ বাণিজ্য/ আর্টস/ হিউম্যানিটিজ়-এ স্নাতক কিংবা তৃতীয় বা চূড়ান্ত বর্ষের পড়ুয়া হওয়া আবশ্যক। এ ছাড়াও অন্যান্য যোগ্যতা থাকলে এই পরীক্ষায় আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

আগ্রহীদের পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট gate2025.iitr.ac.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্ত বা মহিলা প্রার্থী এবং অসংরক্ষিত শ্রেণিভুক্ত প্রার্থীদের জন্য আবেদনমূল্যের পরিমাণ যথাক্রমে ৯০০ এবং ১,৮০০ টাকা। আগামী ২৬ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE