Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Vidyasagar University Admission 2024

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে নানা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তরের সুযোগ, শুরু আবেদন গ্রহণ

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

Vidyasagar University

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৭:১৫
Share: Save:

পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বেশ কিছু বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তরে ভর্তির জন্য আবারও অনলাইন পোর্টাল খোলা হল। এমনটা জানিয়ে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে জানানো হয়েছে, বিভিন্ন বিষয়ের স্নাতকোত্তর এবং লাইব্রেরি ও ইনফরমেশন সায়েন্সে স্নাতকে (বিএলআইএসসি) ভর্তির আবেদন করতে পারবেন পড়ুয়ারা। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। আগ্রহীরা শুধুমাত্র অনলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন। যে প্রক্রিয়া শুরু হবে মঙ্গলবার থেকেই।

বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি অফ আর্টস অ্যান্ড কমার্স এবং ফ্যাকাল্টি অফ সায়েন্সের অধীনস্থ যে সমস্ত বিভাগে স্নাতকোত্তর এবং স্নাতকে ভর্তির সুযোগ রয়েছে, সেগুলি হল— বাংলা, ইংরেজি, অর্থনীতি, হিন্দি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সাঁওতালি, সমাজবিদ্যা, বাণিজ্য, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন এবং লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স। এর মধ্যে ইতিহাস, দর্শন এবং রাষ্ট্রবিজ্ঞানে সাঁওতালি মাধ্যমের কোর্সে ভর্তিরও সুযোগ পাবেন পড়ুয়ারা। বিভিন্ন বিষয়ের কোর্সে আসনসংখ্যা ১৮ থেকে শুরু করে সর্বাধিক ১৪২। অন্য দিকে, বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ সায়েন্স-এর অধীনে আছে নৃতত্ত্ববিদ্যা, অ্যাপ্ল্যায়েড ম্যাথমেটিক্স, উদ্ভিদবিদ্যা, বায়োমেডিক্যাল ল্যাব সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, রসায়ন, কম্পিউটার সায়েন্স, ক্লিনিক্যাল নিউট্রিশন অ্যান্ড ডায়াটেটিক্স, ইলেক্ট্রনিক্স, মৎস্যবিজ্ঞান, ভূগোল, হিউম্যান ফিজ়িওলজি, মাইক্রোবায়োলজি, পদার্থবিদ্যা, রিমোট সেন্সিং অ্যান্ড জিওগ্র্যাফিক্যাল ইনফরমেশন সিস্টেম, প্রাণীবিদ্যা এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন। এই বিষয়গুলিতে স্নাতকোত্তরে ভর্তির জন্য আসনসংখ্যা ৩২ থেকে শুরু করে সর্বাধিক ১১০। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) পরিচালিত বিভিন্ন বিষয়ের স্নাতকোত্তরেও ভর্তির সুযোগ রয়েছে।

সমস্ত বিষয়ের স্নাতক বা স্নাতকোত্তরে পড়ার জন্য ২০২২, ২০২৩ এবং ২০২৪ সালে স্নাতকরা আবেদন জানাতে পারবেন। যাঁরা চলতি বছরে চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা দিচ্ছেন, আবেদন করতে পারবেন তাঁরাও। বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তির পৃথক যোগ্যতামান স্থির করা হয়েছে। এর মধ্যে বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সাঁওতালি, হিন্দি এবং অর্থনীতির স্নাতকোত্তরের জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়গুলিতে অনার্স নিয়ে স্নাতক হতে হবে। বাকি বিষয়গুলির জন্য ভিন্ন যোগ্যতার মাপকাঠি রয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদে জানানো হয়েছে।

সমস্ত কোর্সে বিশ্ববিদ্যালয় আয়োজিত কমন এন্ট্রান্স টেস্ট (সিইটি)-এর মাধ্যমে মেধা যাচাই করে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। পরীক্ষার জন্য মোট বরাদ্দ নম্বর ৫০। প্রশ্ন হবে এমসিকিউধর্মী। পরীক্ষা হবে এক ঘণ্টার।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে আবেদনমূল্য যথাক্রমে ২০০ এবং ৩০০ টাকা। আগামী ৪ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। যাঁরা আগের বিজ্ঞপ্তি অনুযায়ী এই সমস্ত কোর্সে ভর্তির আবেদন করেছিলেন, তাঁরা এই সময়ের মধ্যে তাঁদের আবেদনপত্রে কোনও ভুল থাকলে তা সংশোধন করার সুযোগ পাবেন। এই বিষয়ে বাকি তথ্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তি থেকে দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE