Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
North Bengal Medical College and Hospital

অধ্যক্ষকে ঘেরাওয়ের পর মধ্যরাতে কাউন্সিলের বৈঠক, উত্তরবঙ্গ মেডিক্যালে পাঁচ পড়ুয়ার বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহার

সোমবার ‘থ্রেট কালচার’-এর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পাঁচ পড়ুয়া-সহ মোট ১২ জনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছিল কাউন্সিল। কিন্তু সেই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয় পড়ুয়াদের একাংশ। মঙ্গলবার মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে ঘেরাও করা হয়।

Decision to expel the five students is stay by North Bengal Medical College authorities

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে বিক্ষোভ পড়ুয়াদের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৭
Share: Save:

পাঁচ চিকিৎসক পড়ুয়ার বহিষ্কারের সিদ্ধান্ত সাময়িক ভাবে স্থগিত করলেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার মধ্যরাতে কলেজ কাউন্সিলের বৈঠক হয়। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। বুধবার দুপুরে আবার কলেজ কাউন্সিলের বৈঠক হবে। সেই বৈঠকেই ঠিক হবে ওই পাঁচ চিকিৎসক পড়ুয়ার ভবিষ্যৎ।

প্রসঙ্গত, সোমবার ‘থ্রেট কালচার’-এর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পাঁচ পড়ুয়া-সহ মোট ১২ জনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছিল কাউন্সিল। জয় লাকড়া, তীর্থঙ্কর রায়, অরিত্র রায়, ঐশী চক্রবর্তী ও সৃজা কর্মকার নামে পাঁচ জনকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু সেই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হন পড়ুয়াদের একাংশ। মঙ্গলবার মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে ঘেরাও করা হয়। বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি ওঠে। পাশাপাশি আবার অভিযুক্তদের বয়ান শোনার এবং আত্মপক্ষ সমর্থনের দাবিও জানানো হয়। এর পরেই তড়িঘড়ি নজিরবিহীন ভাবে রাতেই কলেজ কাউন্সিলের আট সদস্য সাময়িক ভাবে বহিষ্কারের সিদ্ধান্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নেন। রাতের বৈঠকে উপস্থিত ছিলেন অধ্যক্ষ ইন্দ্রজিৎ সাহা, সুপার সঞ্জয় মল্লিক, বিভাগীয় প্রধান দীপাঞ্জন ভট্টাচার্য, নির্মল বেরা-সহ অন্যরা।

বৈঠকের পর অধ্যক্ষ ইন্দ্রজিৎ সাহা বলেন, ‘‘একটি জরুরি ভিত্তিক কাউন্সিলের বৈঠকে সাময়িক ভাবে ওই পাঁচ পড়ুয়ার বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। বুধবার কাউন্সিলের ফুল বেঞ্চের উপস্থিতিতে আবার বৈঠক হবে। সেই বৈঠকে এই পাঁচ পড়ুয়ার বিষয়ে আলোচনা করা হবে।’’

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ইন্টার্ন রনিত সাঁই বলেন, ‘‘আমাদের মনে হয়, যে পাঁচ জনকে বহিষ্কার করা হয়েছে, তা সঠিক ভাবে হয়নি। তা নিয়ে বিবেচনা করা উচিত। কলেজ কাউন্সিলের উপর আমাদের পুরোপুরি আস্থা রয়েছে। তাদের আমরা আবার আবেদন করেছিলাম। সেই মতো তারা বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহার করেছে। আগামী কাউন্সিলের বৈঠকে সঠিক ভাবে আলোচনা করে পদক্ষেপ করা হোক, এই দাবিই জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Bengal North Bengal Medical College and Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE