Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Luxurious Resort

‘ঘুমন্ত গ্রামে’ ৪১৮ কোটি খরচ করে বিলাসবহুল রিসর্ট! কাজ শুরু করেও কেন পিছিয়ে গেলেন ধনকুবের?

ঘটনাটি আমেরিকার বনডুরান্ট এলাকার উওমিং গ্রামের। শান্ত পরিবেশ এবং বাসিন্দাদের সংখ্যা কম হওয়ার কারণে এই গ্রামটিকে স্থানীয়েরা ‘ঘুমন্ত গ্রাম’ বলেও উল্লেখ করেন।

বিলাসবহুল রিসর্ট তৈরি হবে না ‘ঘুমন্ত গ্রামে’।

বিলাসবহুল রিসর্ট তৈরি হবে না ‘ঘুমন্ত গ্রামে’। —ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১১:৪৫
Share: Save:

চার দিকে সবুজ পাহাড়। পাহাড়ি এলাকায় চড়ে বেড়াচ্ছে চমরি গাই। আমেরিকার এই পাহাড়ের কোলে রয়েছে ছোট্ট একটি গ্রাম। সেখানকার বাসিন্দা দু’শোরও কম। এমন শান্ত পরিবেশে বিলাসবহুল রিসর্ট তৈরির চিন্তাভাবনা করেছিলেন আমেরিকার ধনকুবের জো রিকেট্স। ৫৬ একর জমির উপর প্রায় ৪১৮ কোটি টাকা খরচ করে একটি রিসর্ট তৈরি করতে শুরুও করে দিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর পরিকল্পনায় বাধা পড়ল। গ্রামবাসীরা প্রতিবাদ জানিয়ে রিসর্ট তৈরির কাজ পাকাপাকি ভাবে বন্ধ করে দিলেন।

ঘটনাটি আমেরিকার বনডুরান্ট এলাকার উওমিং গ্রামের। শান্ত পরিবেশ এবং বাসিন্দাদের সংখ্যা কম হওয়ার কারণে এই গ্রামটিকে স্থানীয়েরা ‘ঘুমন্ত গ্রাম’ বলেও উল্লেখ করেন। ধনকুবেরের দাবি, শহরের কোলাহল থেকে দূরে গিয়ে কয়েক মুহূর্তের শান্তির খোঁজে ঘুরতে যাওয়ার জন্য ব্যস্ত শহুরে মানুষ এই গ্রামে বিলাসবহুল রিসর্টে থাকা পছন্দ করবেন। মূলত নিউ ইয়র্ক এবং লস অ্যাঞ্জেলসের বাসিন্দাদের কাছে আকর্ষণীয় হয়ে ওঠার সম্ভাবনা ছিল রিসর্টটির। ৫৬ একর জমি জুড়ে বানানো এই রিসর্টটিতে ঘোড়া চালানোর আলাদা মাঠ, স্পা, বিউটি শপ থেকে শুরু করে চোখধাঁধানো রেস্তরাঁ গড়ে তোলার পরিকল্পনা করেছিলেন জো। সেই রেস্তরাঁয় একসঙ্গে ৯০ জন বসে খেতে পারবেন এমন আয়োজনও করবেন বলে জানিয়েছিলেন ধনকুবের।

গ্রামবাসীদের যেন রিসর্ট তৈরিতে কোনও আপত্তি না থাকে সে কারণে ১৫৬ জন গ্রামবাসীকে নিমন্ত্রণ করে সাত ধরনের পদ খাইয়েছিলেন। উপহার হিসাবে প্রত্যেককে ‘গুডি ব্যাগ’ও দিয়েছিলেন তিনি। কিন্তু রিসর্ট তৈরির ফলে সেখানে প্রকৃতির ছন্দ বিঘ্নিত হবে, বন্যপ্রাণীদের উপর প্রভাব পড়বে, এই আশঙ্কায় প্রতিবাদ করতে শুরু করেন গ্রামবাসীরা। প্রতিবাদের জেরে সেখানে রিসর্ট তৈরির পরিকল্পনা ত্যাগ করেছেন ধনকুবের। কাজ থামিয়ে সেই জমিকে আবার আগের রূপ ফিরিয়ে দেওয়ার নির্দেশও দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mountain resort
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE