Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Brain Teaser

ম্যাপল পাতা খুঁজে বার করতে হবে! পর্যবেক্ষণের এই পরীক্ষায় সময় ঠিক ১০ সেকেন্ড

ম্যাপল পাতা কেমন দেখতে না জানা থাকলে কানাডার জাতীয় পতাকার কথা ভাবুন। দু’ধারে লাল পাড়ের মাঝে সাদা জমিতে জ্বলজ্বল করে লাল রঙের একটি পাতার ছবি। সেটিই ম্যাপল গাছের পাতা।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৯:০৮
Share: Save:

কথায় আছে, অভ্যাসে দক্ষতা বাড়ে। সেই একই নিয়মে চোখের ধাঁধার নিয়মিত কসরতেও চোখের দৃষ্টি প্রখর হওয়ার কথা। গবেষকদের একাংশ মনে করেন, তা হয়ও। চোখের ধাঁধার নিয়মিত অভ্যাস বাস্তবিকই আমাদের পর্যবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি করে। যা কাজে লাগতে পারে দৈনন্দিন জীবনেও।

ছবি: সংগৃহীত।

উপরের ছবিটি তেমনই এক চোখের ধাঁধার পরীক্ষা। যা আপনার পর্যবেক্ষণ শক্তি সম্পর্কে একটা ধারণা তৈরি করে দিতে পারে। সমীক্ষা বলছে ১০ সেকেন্ডে ওই ছবি থেকে যদি একটি শুকনো ম্যাপলের পাতা খুঁজে বার করতে পারেন, তবে আমার পর্যবেক্ষণ ক্ষমতা তারিফ করার মতো। বাস্তব জীবনেও সেই ক্ষমতা আপনাকে যথেষ্ট সাহায্য করতে পারে।

ম্যাপল পাতা কেমন দেখতে না জানা থাকলে কানাডার জাতীয় পতাকার কথা ভাবুন। দু’ধারে লাল পাড়ের মাঝে সাদা জমিতে জ্বলজ্বল করে লাল রঙের একটি পাতার ছবি। সেটিই ম্যাপল গাছের পাতা। তবে তার আসল রং হল কমলাটে ধরনের।

আপনি কি উপরের ছবিতে সেই পাতা খুঁজে পেলেন? না পেলে নীচে দেওয়া সমাধান দেখে নিন।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brain Teaser Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE