Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

ঋতুস্রাবের তৃতীয় দিনে নামতে হয়েছে অলিম্পিক্সে, চতুর্থ হয়ে বললেন মীরাবাই চানু

টোকিয়ো অলিম্পিক্সে রুপো পাওয়ার পর প্যারিসেও প্রত্যাশা তৈরি হয়েছিল তাঁকে নিয়ে। কিন্তু হতাশ করেছেন মীরাবাই চানু। জানিয়েছেন, ঋতুস্রাব চলাকালীনই তাঁকে প্রতিযোগিতায় নামতে হয়েছিল। তাই প্রত্যাশা মতো ওজন তুলতে পারেননি।

sports

মীরাবাই চানু। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৩:৪৪
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে রুপো পাওয়ার পর প্যারিসেও প্রত্যাশা তৈরি হয়েছিল তাঁকে নিয়ে। মনে করা হয়েছিল, অন্তত একটি পদক তিনি আনবেন। কিন্তু হতাশ করেছেন মীরাবাই চানু। ভারতীয় ভারোত্তোলক চতুর্থ স্থানে শেষ করেছেন। তার পরে জানিয়েছেন, ঋতুস্রাব চলাকালীনই তাঁকে প্রতিযোগিতায় নামতে হয়েছিল। তাই প্রত্যাশা মতো ওজন তুলতে পারেননি।

মীরাবাই বলেছেন, “চোট সারিয়ে পুরোপুরি সেরে উঠেছি। কিন্তু ঋতুস্রাবের তৃতীয় দিনে ইভেন্টে নামতে হয়েছিল। তার প্রভাব একটু হলেও পড়েছে। কিন্তু সেটা নিয়ে অজুহাত দিতে চাই না। অনুশীলনের সময় এই সমস্যার মোকাবিলা করার চেষ্টা করি। তবে যে কোনও মহিলার কাছে এটা খুব স্বাভাবিক ব্যাপার।”

ঋতুস্রাব চলাকালীন কী ভাবে অনুশীলন করেন? মীরাবাইয়ের জবাব, “চেষ্টা করি যতটা সম্ভব বিষয়টাকে পাত্তা না দেওয়ার। কিন্তু শিবিরে অনুশীলন করা আর অলিম্পিক্সে ঠাসা দর্শকের সামনে পারফর্ম করার মধ্যে ফারাক রয়েছে। বাকি স্বাভাবিক জিনিসগুলোর মতোই এটাকে মেনে নিই। চেষ্টা করি পারফরম্যান্সে যাতে প্রভাব না পড়ে।”

অলিম্পিক্সে চতুর্থ হয়েও খুব একটা হতাশ নন মীরাবাই। বলেছেন, “অলিম্পিক্সে তৈরি হওয়ার কম সময় পেয়েছিলাম। আমি এই পারফরম্যান্স উপরের দিকেই রাখব।”

অনেকেই মনে করেন, ক্লিন ও জার্কে প্রথম প্রয়াসে যদি বেশি ওজন না তুলে সেই শক্তি পরের দিকের জন্য বাঁচিয়ে রাখতেন, তা হলে হয়তো সাফল্য পেতেন। যদিও মীরাবাই বলেছেন, “হয়তো ঠিকই। কম ওজন দিয়ে হয়তো শুরু করা উচিত ছিল। কিন্তু স্যর (কোচ বিজয় শর্মা) অনেক হিসাব-নিকাশ করে তার পরেই কোন ওজন তুলতে হবে সেটা বলেছিলেন। আমি ওঁর কথা শুনেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Mirabai Chanu Weightlifting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE