Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

বিনেশের অবসর: চক্রান্তের অভিযোগ বজরংয়ের, সিদ্ধান্ত বদলানোর অনুরোধ কাকা মহাবীরের, পাশে সাক্ষী

বৃহস্পতিবার ভোরে কুস্তি থেকে অবসর নিয়েছেন বিনেশ ফোগাট। তার পরে বিনেশের বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুলেছেন বজরং পুনিয়া। কাকা মহাবীর সিংহ ফোগাট অনুরোধ করেছেন অবসর থেকে ফিরে আসার।

sports

বিনেশ ফোগাট। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১০:৪৩
Share: Save:

অলিম্পিক্স থেকে বিদায় নেওয়ার কয়েক ঘণ্টা পরেই কুস্তি থেকে অবসর নিয়েছেন বিনেশ ফোগাট। সমাজমাধ্যমে একটি পোস্টে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন। তার পরে বিনেশের বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুলেছেন বজরং পুনিয়া। কাকা মহাবীর সিংহ ফোগাট অনুরোধ করেছেন অবসর থেকে ফিরে আসার।

বিনেশের অবসর ঘোষণার পরেই বজরং টুইট করেন, “বিনেশ, তুমি হারোনি। তোমাকে হারানো হয়েছে। আমাদের সকলের কাছে তুমি সারা জীবন এক জন বিজয়ী থাকবে। তুমি শুধু ভারতের মেয়েই নও, ভারতের গর্ব।”

এক ওয়েবসাইটে মহাবীর বলেছেন, “ভোর পাঁচটার সময় ও আমাদের খবরটা জানায়। এই মুহূর্তে যে রকম মানসিক অবস্থার মধ্যে রয়েছে তাতে এই ঘোষণা করা স্বাভাবিক। এত কাছাকাছি এসেও ওকে পদক হারাতে হয়েছে। বিনেশের সঙ্গে দেখা করার পর ওর সঙ্গে সামনে বসে কথা বলব। ওকে অনুরোধ করব সিদ্ধান্ত বদল করে নিজের জন্য কঠোর পরিশ্রম করার। কেউ যদি পদক জেতার এত কাছাকাছি পৌঁছে যায়, তা হলে রাগের বশে এমন সিদ্ধান্ত নেওয়া স্বাভাবিক।”

বিনেশের অবসরের পর মুখ খুলেছেন কুস্তিকর্তা ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে আন্দোলনে তাঁর সঙ্গী তথা রিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক। লিখেছেন, “বিনেশ, তুমি একাই হারোনি। দেশের যে মেয়েদের হয়ে তুমি লড়াই করেছ এবং জিতেছ, তারা সবাই হেরে গিয়েছে। তোমার হার গোটা দেশের হার। এই দেশ তোমার সঙ্গে আছে। তোমার লড়াই এবং আবেগকে সমীহ করি।”

বৃহস্পতিবার ভোরবেলায় নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে বিনেশ লেখেন, “মা, কুস্তির কাছে আমি হেরে গেলাম। আমাকে ক্ষমা কোরো। তোমার স্বপ্ন, আমার সাহস সব শেষ হয়ে গিয়েছে। আর শক্তি বাকি নেই। কুস্তি, তোমাকে বিদায়। ২০০১-২০২৪। সব সময় তোমার কাছে ঋণী হয়ে থাকব। ক্ষমা করে দিও।”

মঙ্গলবার অলিম্পিক্সে মহিলাদের ৫০ কেজি বিভাগে ফাইনালে ওঠেন বিনেশ। আশা ছিল, সোনা জিতবেন তিনি। প্যারিস থেকে ভিডিয়ো কলে মাকে জানিয়েছিলেন, সোনা জিতেই ফিরবেন। কিন্তু বুধবার সকালে ছবিটা পুরো বদলে যায়। ভারতীয় অলিম্পিক্স সংস্থা জানিয়ে দেয়, ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় বাতিল করা হয়েছে বিনেশকে। পরে জানা যায়, ২ কেজি ওজন বেড়ে গিয়েছিল তাঁর। ওজন কমাতে সারা রাত পরিশ্রম করেছিলেন। চুল কেটে ফেলেন। শরীর থেকে রক্ত বার করেন। তার পরেও ১০০ গ্রাম ওজন বেশি হয়ে যায়। শরীরে জলের ঘাটতি হওয়ায় অসুস্থ হয়ে পড়েন বিনেশ। হাসপাতালে ভর্তি করাতে হয় তাঁকে।

ভারতীয় কুস্তি সংস্থা বিনেশের বিষয়ে আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থার কাছে আবেদন করে। কিন্তু আন্তর্জাতিক সংস্থা জানিয়ে দেয়, নিয়ম সকলের জন্য সমান। তার পরেও হাল ছাড়েননি বিনেশ। আন্তর্জাতিক ক্রীড়া আদালতে রুপোর দাবিতে মামলা করেন তিনি। বৃহস্পতিবার সেই মামলার রায় ঘোষণা হওয়ার কথা। তার আগেই অবশ্য কুস্তি থেকে অবসর ঘোষণা করলেন বিনেশ।

বুধবার ঘটনার পর প্রথমে বোঝা যায়নি এতটা ভেঙে পড়েছেন বিনেশ। ভারতীয় অলিম্পিক্স সংস্থার প্রধান পিটি ঊষা যখন হাসপাতালে তাঁর সঙ্গে দেখা করেছিলেন, তখনও মনে হয়েছিল তিনি নিজেকে সামলে নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Paris Olympics 2024 Wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE