Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Asian Champions Trophy 2024

পিছিয়ে পড়েও পাকিস্তানকে হারাল ভারত, হরমনপ্রীতের জোড়া গোলে এশীয় হকিতে এল জয়

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির লিগ পর্বে সব ম্যাচ জিতল ভারত। শনিবার শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে পিছিয়ে থেকেও জয় তুলে নিলেন হরমনপ্রীতেরা।

picture of Indian Hockey Team

ভারতীয় হকি দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪০
Share: Save:

পিছিয়ে পড়েও পাকিস্তানের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিল ভারতীয় হকি দল। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে হরমনপ্রীত সিংহেরা জিতলেন ২-১ ব্যবধানে। প্রতিযোগিতার লিগ পর্বে অপরাজিতই রইলেন প্যারিস অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ীরা।

খেলার মাঠে ভারত-পাকিস্তান মুখোমুখি মানেই বাড়তি উত্তেজনা। ক্রিকেটের ২২ গজ হোক বা হকির অ্যাস্ট্রোটার্ফ। অ্যাথলেটিক্সের জ্যাভলিন থ্রোয়ে নীরজ চোপড়া-আরশাদ নাদিমের লড়াইও এখন কম উদ্দীপনা তৈরি করে না ক্রীড়াপ্রেমীদের মধ্যে। ব্যতিক্রম হল না এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইও। চিন, জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে টানা সহজ জয়ের পরও পাকিস্তানের বিরুদ্ধে স্নায়ুর চাপ সামলে লড়াই করতে হল ভারতীয় হকি দলকে। হরমনপ্রীতদের চাপ বাড়িয়ে দেয় ৮ মিনিটে পাকিস্তানের গোল। মাঝমাঠ থেকে শাহিদ ‘ডি’র মধ্যে বল দেন আহমেদ নাদিমকে। গোল করতে ভুল করেননি তিনি। এর আগে ৫ মিনিটেও গোলের সহজ সুযোগ পেয়েছিল পাকিস্তান। বল দখলের লড়াইয়ে হরমনপ্রীতকে পরাস্ত করেও গোল করতে পারেননি শাকিল।

পিছিয়ে পড়ার পর ক্রমশ লড়াইয়ে ফিরতে শুরু করে ভারতীয় দল। খেলার গতি এবং আক্রমণের তীব্রতা বাড়িয়ে পাকিস্তানকে পাল্টা চাপে ফেলার চেষ্টা শুরু করে ভারতীয় দল। ১৩ মিনিটে পর পর দু’টি পেনাল্টি কর্নার আদায় করে নেন ভারতীয়েরা। প্রথমটি থেকে গুরজ্যোৎ সিংহ গোল করতে ব্যর্থ হন। দ্বিতীয়টি থেকে গোল করতে ভুল করেননি ভারতীয় দলের অধিনায়ক। সমতা ফেরানোর ক্রমশ দাপট বাড়তে থাকে ভারতীয় দলের। দ্বিতীয় কোয়ার্টারের শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরেন হরমনপ্রীতেরা। ১৯ মিনিটে পেনাল্টি কর্নার পায় ভারত। গোল করে দলকে এগিয়ে দেন হরমনপ্রীত। এগিয়ে যাওয়ার পর থেকে অবশ্য পাকিস্তানকে আর বিশেষ সুযোগ দেননি ভারতীয়েরা। একের পর আক্রমণ তৈরি করে পাকিস্তানের রক্ষণকে ক্রমাগত ব্যস্ত রেখে গিয়েছেন হরমনপ্রীতেরা। মাঝমাঠের দখল হাতছাড়া করেননি অভিষেক, জারমানপ্রীত সিংহেরা।

পিছিয়ে পড়া পাকিস্তানের মধ্যে কিছুটা গা-জোয়ারি হকিও দেখা গিয়েছে। একাধিক বার উত্তেজনা তৈরি হয়েছে দু’দলের খেলোয়াড়দের মধ্যে। ৪২ মিনিটে ফাউল করার জন্য হলুদ কার্ড দেখে ৫ মিনিটের জন্য মাঠ ছাড়তে হয় পাকিস্তানের সুফিয়ানকে। তাতেও গা-জোয়ারি খেলা থামাননি বাটেরা। ৫০ মিনিটে যুগরাজকে স্টিক ফাউল করে হলুদ কার্ড দেখেন রানা। তাঁকে ১০ মিনিটের জন্য বের করে দেন আম্পায়ারেরা। ফলে ম্যাচের শেষ ১০ মিনিট ১০ জনে খেলতে হয় পাকিস্তানকে। সেই সুযোগ অবশ্য কাজে লাগাতে পারেনি ভারতীয় দল। আবার শেষ ৩ মিনিট ভারতকেও খেলতে হয় ১০ জমে। ফাউল করায় হলুদ কার্ড দেখেন মনপ্রীত সিংহ। তাঁকে ৫ মিনিটের জন্য বার করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Pakistan Hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE