Advertisement
২৮ অক্টোবর ২০২৪
Gary Kirsten

পাকিস্তানের কোচের পদ থেকে কেন সরে গেলেন কার্স্টেন? আসল কারণ প্রকাশ্যে

পাকিস্তানের সাদা বলের কোচের পদ থেকে সরে গিয়েছেন গ্যারি কার্স্টেন। তাঁর দায়িত্ব ছাড়ার নেপথ্যে অনেক কারণ রয়েছে। তবে সবার আগে যে কারণ উঠে আসছে তা হল, বোর্ডের সঙ্গে ঝামেলা। আর কী কী কারণ রয়েছে?

cricket

গ্যারি কার্স্টেন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৬:৩৮
Share: Save:

পাকিস্তানের সাদা বলের কোচের পদ থেকে সরে গিয়েছেন গ্যারি কার্স্টেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন তিনি, যা পরে গৃহীত হয়েছে। কার্স্টেনের দায়িত্ব ছাড়ার নেপথ্যে অনেক কারণ রয়েছে। তবে সবার আগে যে কারণ উঠে আসছে তা হল, বোর্ডের সঙ্গে ঝামেলা।

পাকিস্তান বোর্ডের সাম্প্রতিক কার্যকলাপ কার্স্টেনের দায়িত্ব ছাড়ার জন্য দায়ী। সম্প্রতি নির্বাচনের সব দায়িত্ব নির্বাচক কমিটিকে দেওয়া হয়েছে। দুই ফরম্যাটের কোচের হাতেই কোনও দায়িত্ব রাখা হয়নি। বিষয়টি টেস্ট দলের কোচ জেসন গিলেসপি মেনে নিলেও কার্স্টেন মানতে রাজি ছিলেন না।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাদা বলের সিরিজ়ের দল ঘোষণার সময় বা মহম্মদ রিজওয়ানকে সীমিত ওভারের অধিনায়ক ঘোষণার সময় পাকিস্তানে ছিলেনই না কার্স্টেন। তাঁর কোনও মতামত নেওয়ারও চেষ্টা করা হয়নি। বোর্ডের একাধিক কর্তার সঙ্গে আগে তাঁর ঝামেলাও হয়েছে। নির্বাচক কমিটির প্রভাব বোর্ডে এখন এতটাই বেড়ে গিয়েছে যে কোচেরা কোনও পাত্তাই পাচ্ছেন না। ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ কার্স্টেনের তা পছন্দ নয়।

আরও অবাক করা ব্যাপার হল, কার্স্টেন এখনও কোনও এক দিনের ম্যাচে পাকিস্তানকে কোচিং করাননি। মাত্র ছ’মাস দায়িত্বে থেকেছেন। অথচ এই ফরম্যাটে কার্স্টেনের সবচেয়ে বেশি সাফল্য রয়েছে।

শুধু বোর্ড নয়, গিলেসপির সঙ্গেও মতের মিল হচ্ছিল না কার্স্টেনের। সদ্য ইংল্যান্ডকে ঘরের মাঠে টেস্ট সিরিজ়ে হারিয়েছে পাকিস্তান। এই সাফল্যের পর গিলেসপির মতামত বোর্ড অনেক বেশি গুরুত্ব দিয়ে দেখছে। বোর্ডের এই মনোভাব মানতে পারছিলেন না কার্স্টেন।

সামনেই অস্ট্রেলিয়া ও জ়িম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ় রয়েছে পাকিস্তানের। তার আগেই দায়িত্ব ছাড়লেন তিনি। সেই ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তারা জানিয়েছে, গিলেসপিকে লাল বলের পাশাপাশি সাদা বলেরও কোচ করা হয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনিই দলের দায়িত্ব সামলাবেন।

অন্য বিষয়গুলি:

Gary Kirsten Pakistan Cricket PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE