Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mohammed Shami

ম্যাচ গড়াপেটার অভিযোগ স্ত্রী হাসিন জাহানের, ১৯ তলা থেকে ঝাঁপ দিতে গিয়েছিলেন মহম্মদ শামি

জীবনে চলার পথ সব সময় মসৃণ হয়নি এই জোরে বোলারের। নানা ওঠাপড়ার মধ্যে দিয়ে গিয়েছে। শামির সেই খারাপ সময়ের একটা অংশ সকলের সামনে তুলে ধরলেন তাঁর বন্ধু উমেশ কুমার।

মহম্মদ শামি।

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০০:৩২
Share: Save:

২০২৩ সালের ১৯ নভেম্বর একদিনের বিশ্বকাপে মহম্মদ শামিকে শেষ বারের মতো ভারতের জার্সিতে খেলতে দেখা গিয়েছিল। তার পর থেকে গোড়ালির চোটের কারণে তিনি দীর্ঘ দিন মাঠের বাইরে। তবে চোট সারিয়ে ভারতীয় দলে ফের প্রত্যাবর্তন ঘটতে পারে তাঁর। জীবনে চলার পথ সব সময় মসৃণ হয়নি এই জোরে বোলারের। নানা ওঠাপড়ার মধ্যে দিয়ে গিয়েছে। শামির সেই খারাপ সময়ের একটা অংশ সকলের সামনে তুলে ধরলেন তাঁর বন্ধু উমেশ কুমার। একটি পডকাস্টে তিনি জানান, শামির প্রাক্তন স্ত্রী হাসিন জাহান এক বার ভারত বনাম পাকিস্তানের একটি ম্যাচকে কেন্দ্র করে তাঁর বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ তুলেছিলেন। সেই সময় শামি মানসিক ভাবে বিধ্বস্ত হয়ে পড়েন।

উমেশ বলেন, “ওই সময় শামি আমার সঙ্গে থাকত। যে দিন তার বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ ওঠে সে দিন ও খুবই ভেঙে পড়েছিল। শামি আমায় জানিয়েছিল, সব অভিযোগ মেনে নিলেও ম্যাচ গড়াপেটার মতো জঘন্য অপরাধ ও করেনি এবং এটা মানতে ও নারাজ।” উমেশ আরও বলেন, “শামি নিজেকে শেষ করার সিদ্ধান্তও নিয়েছিল। এক দিন রাতে ও ১৯ তলার বারান্দা থেকে ঝাঁপ দেওয়ার জন্য দাঁড়িয়ে ছিল। তখন ঘড়িতে ভোর ৪টে বাজে। আমি জল খাওয়ার জন্য উঠেছিলাম। রান্নাঘরের দিকে যাওয়ার সময় দেখি শামি বারান্দায় দাঁড়িয়ে আছে। আমরা ১৯ তলায় থাকতাম। আমি বুঝতে পেরেছিলাম ওর মধ্যে তখন কি চলছিল। ওই রাতটা শামির জীবনে সব চেয়ে কঠিন এবং লম্বা রাত ছিল।” উমেশ আরও জানান, পরে তদন্তে দেখা গিয়েছিল শামি নির্দোষ। ২০২৩ সালে ভারত বিশ্বকাপ জিতলে শামি যতটা না খুশি হতেন, তার চেয়ে অনেক বেশি খুশি হয়েছিলেন যে দিন জানতে পারেন তিনি নির্দোষ।

২০২৩ সালের একদিনের বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট (২৪) পেয়েছিলেন শামি। তার পর থেকেই গোড়ালির চোটের কারণে দীর্ঘ দিন ধরেই মাঠের বাইরে রয়েছেন। চোট নিয়েই তিনি বিশ্বকাপে খেলেছিলেন বলেও জানা গিয়েছে। সম্প্রতি একটি ভিডিয়োয় তাঁকে অনুশীলন করতে দেখা গিয়েছে। ক্রিকেটপ্রেমীদের আশা বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়েই ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটতে পারে শামির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE