Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Champions Trophy 2025

হাল ছাড়ল পাকিস্তান, এখন সে দেশে ভারতকে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে রাজি করাতে পারে শুধু আইসিসি

আগামী বছর পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা। কিন্তু ভারত সে দেশে গিয়ে খেলতে রাজি নয়। কেন্দ্রীয় সরকার রোহিত শর্মাদের পাকিস্তানে যাওয়ার অনুমতি দেবে না।

Rohit Sharma and Babar Azam

রোহিত শর্মা এবং বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ২২:৫২
Share: Save:

ভারতকে পরের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যেতে রাজি করাতে পারছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। হাল ছেড়ে দিল তারা। এখন ভরসা শুধুই ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। তাদের উপরেই আশা রাখছে পিসিবি।

আগামী বছর পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা। কিন্তু ভারত সে দেশে গিয়ে খেলতে রাজি নয়। কেন্দ্রীয় সরকার রোহিত শর্মাদের পাকিস্তানে যাওয়ার অনুমতি দেবে না। পিসিবি সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার টাকা দিতে রাজি হলেও সূচি নিয়ে কোনও কথাই হয়নি আইসিসি-র বৈঠকে। পাক বোর্ডের এক কর্তা বলেন, “পাক ক্রিকেট বোর্ড নিজেদের পক্ষ থেকে যা যা করার করেছে। তারা প্রস্তাবিত সূচি জমা দিয়েছে। খরচ কত হবে তা-ও জানিয়েছে। এ বার যা ঠিক করার আইসিসি করবে।”

পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রস্তাবিত সূচিতে ভারতের সব ম্যাচ লাহোরে রেখেছে। রোহিতেরা সেমিফাইনালে উঠলে সেই ম্যাচও হবে লাহোরে। ফাইনালও হবে সেখানে। শোনা গিয়েছে মাঠের পাশে একটি বিলাসবহুল হোটেল তৈরি করতে পারে পিসিবি। সেখানেই রাখা হবে রোহিতদের। সে ক্ষেত্রে বেশি দূরে যাতায়াত করতে হবে না তাঁদের। পাকিস্তানে রোহিতদের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত। কিন্তু আদৌ সে দেশে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি?

তিন বছর আগে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছিল পিসিবি। সেই সময় বোর্ডের চেয়ারম্যান ছিলেন এহসান মানি। ২০২২ সালের শেষের দিকে আইসিসি তৎকালীন পিসিবি চেয়ারম্যান রামিজ় রাজাকে জানান যে, পাকিস্তান ওই প্রতিযোগিতা আয়োজন করতে পারবে। সেই সময় যাবতীয় সইসাবুদ হয়েছিল। এখন পিসিবি-র চেয়ারম্যান মোহসিন নাকভি। কিন্তু তাঁর সঙ্গে নাকি ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহের সরকারি ভাবে কোনও বৈঠকই হয়নি। তবে আইসিসি-র বৈঠকের মাঝে কথা হয়েছে নাকভি এবং জয়ের।

২০১২ সালের পর থেকে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ় বন্ধ। গত বছর এশিয়া কাপ খেলতেও পাকিস্তানে যায়নি ভারত। রোহিতদের ম্যাচগুলি হয়েছিল শ্রীলঙ্কায়। ফাইনালও হয় সেই দেশে। কিন্তু বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিলেন বাবর আজ়মেরা। এ বার চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে রোহিতেরা যাবেন না কি আবার হাইব্রিড মডেলে ভারতের ম্যাচ অন্য দেশে হবে সেই দিকেই সকলের নজর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Champions Trophy 2025 Pakistan Cricket BCCI PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE