Advertisement
১০ অক্টোবর ২০২৪
ICC Women's T20 World Cup 2020

শ্রীলঙ্কাকে হারিয়ে দু’নম্বরে ভারত, কোন অঙ্কে টি২০ বিশ্বকাপের শেষ চারে যেতে পারেন হরমনেরা

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কাকে ৮৬ রানে হারিয়েছে ভারত। সেমিফাইনালের দৌড়ে চলে এসেছেন হরমনপ্রীত কউরেরা। শেষ চারে উঠতে তাঁদের সামনে কী অঙ্ক রয়েছে?

cricket

হরমনপ্রীত কউর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৩:০৯
Share: Save:

ভারতের সেমিফাইনালে ওঠার সুযোগ এখন নিজেদের হাতে। মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কাকে ৮৬ রানে হারিয়েছে ভারত। ফলে নেট রানরেট অনেকটাই বেড়েছে। বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়ে চলে এসেছেন হরমনপ্রীত কউরেরা। শেষ চারে উঠতে তাঁদের সামনে কী অঙ্ক রয়েছে?

শ্রীলঙ্কাকে হারিয়ে গ্রুপ এ-তে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। শীর্ষে অস্ট্রেলিয়া। দুই ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৪। নেট রানরেট ২.৫২৪। ভারতের তিনটি ম্যাচ খেলে ৪ পয়েন্ট। নেট রানরেট অনেকটাই ভাল হয়েছে তাদের (০.৫৭৬)। তিন নম্বরে পাকিস্তান। তারা দু’টি ম্যাচ খেলেছে। পয়েন্ট ২। নেট রানরেট ০.৫৫৫। চার নম্বরে থাকা নিউ জ়িল্যান্ডের দু’টি ম্যাচে ২ পয়েন্ট। তাদের নেট রানরেট -০.০৫০। সকলের শেষে শ্রীলঙ্কা। তিনটি ম্যাচ খেলে তিনটিই হেরেছে তারা। তাদের নেট রানরেট -২.৫৬৪।

এই গ্রুপ থেকে এখনও শ্রীলঙ্কা ইতিমধ্যেই সেমিফাইনালের দৌড়ের বাইরে। অর্থাৎ, বাকি চারটি দলের মধ্যে দু’টি দল শেষ চারে যাবে। প্রথম ও দ্বিতীয় স্থানে থাকায় অস্ট্রেলিয়া ও ভারতের সুযোগই সবচেয়ে বেশি। কিন্তু পাকিস্তান ও নিউ জ়িল্যান্ড একটি করে ম্যাচ কম খেলায় তাদেরও সুযোগ রয়েছে।

এই পরিস্থিতিতে এই গ্রুপ থেকে তিনটি অঙ্ক দেখা যেতে পারে। সেগুলি হল—

১) ভারত যদি নিজেদের শেষ ম্যাচ অস্ট্রেলিয়াকে হারায় তা হলে তাদের পয়েন্ট হবে ৬। যদি নিউ জ়িল্যান্ড তাদের দু’টি ম্যাচ ও অস্ট্রেলিয়া একটি ম্যাচ জেতে তা হলে ভারত, নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়া তিন দলেরই পয়েন্ট হবে ৬। সে ক্ষেত্রে নেট রানরেটের উপর নির্ভর করে দু’টি দল সেমিফাইনালে উঠবে।

২) সুযোগ রয়েছে পাকিস্তানেরও। তারা যদি নিজেদের বাকি দুই ম্যাচ জেতে ও ভারত অস্ট্রেলিয়াকে হারায় তা হলে ভারত ও পাকিস্তান সেমিফাইনালে পৌঁছে যাবে। সে ক্ষেত্রে বাদ পড়বে ছ’বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিদায় নেবে নিউ জ়িল্যান্ডও।

৩) যদি অস্ট্রেলিয়া ভারত ও পাকিস্তানকে হারিয়ে দেয় তা হলে তাদের পয়েন্ট হবে ৮। আবার পাকিস্তান যদি নিউ জ়িল্যান্ডকে হারায় আর নিউ জ়িল্যান্ড শ্রীলঙ্কাকে হারায় তা হলে ভারত, পাকিস্তান ও নিউ জ়িল্যান্ড তিন দলেরই পয়েন্ট হবে ৪। সে ক্ষেত্রেও নেট রানরেটে ঠিক হবে কোন দুই দল সেমিফাইনালে উঠবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE