Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gautam Gambhir

দ্রাবিড়ের জায়গায় গম্ভীর কতটা যোগ্য? কাজ শুরুর আগেই দরাজ শংসাপত্র ব্রেট লি-র

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ কোচ হিসাবে ঘোষণা করেন গম্ভীরের নাম। দু’বারের বিশ্বকাপজয়ীকে কোচ করার সিদ্ধান্ত কতটা ঠিক? জানালেন ব্রেট লি।

Gautam Gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ২১:২৬
Share: Save:

রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে ভারতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছে গৌতম গম্ভীরকে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ কোচ হিসাবে ঘোষণা করেন গম্ভীরের নাম। দু’বারের বিশ্বকাপজয়ীকে কোচ করার সিদ্ধান্ত কতটা ঠিক? জানালেন ব্রেট লি।

ভারতীয় দলের কোচ হওয়ার আগে গম্ভীর কোনও দলকে প্রশিক্ষণ দেননি। আইপিএলে তিনি মেন্টর ছিলেন লখনউ সুপার জায়ান্টস এবং কলকাতা নাইট রাইডার্সের। গম্ভীর সম্পর্কে লি বলেন, “গম্ভীরকে যত বার সুযোগ দেওয়া হয়েছে, ও সেটা কাজে লাগিয়েছে। কেকেআর-কে আইপিএল জেতানোটা সেরা উদাহরণ। সব সময় নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করে ও। গোটা দলকে একাত্ম করার ক্ষমতা রয়েছে গম্ভীরের। ওর আগ্রাসী মনোভাব ভারতীয় দলকে সাহায্য করবে। আন্তর্জাতিক মঞ্চে ক্রিকেটার হিসাবে নিজেকে মেলে ধরেছিলেন গম্ভীর। কোচ গম্ভীরও ভারতের জন্য খুবই নির্ভরযোগ্য।”

শ্রীলঙ্কা সফর থেকে ভারতীয় দলের দায়িত্ব নেবেন গম্ভীর। তার আগে সেই সফরের দল নির্বাচন রয়েছে। এই সপ্তাহের মধ্যেই দল নির্বাচন হয়ে যাবে। ২০২৭ সালের এক দিনের বিশ্বকাপ পর্যন্ত গম্ভীরকে দায়িত্ব দেওয়া হয়েছে।

২০২১ সাল থেকে ভারতীয় দলের কোচ ছিলেন দ্রাবিড়। তাঁর প্রশিক্ষণেই ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে। এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠলেও জিততে পারেনি। টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালেও খেলে ভারত। কিন্তু সেখানেও ট্রফি জেতা হয়নি। শেষ পর্যন্ত এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দায়িত্ব ছাড়লেন দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir Team India Brett Lee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE