Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Lionel Messi

ছবি তুলেছিলেন মেসির, পরিচিতি দিলেন ইয়ামাল, ১৭ বছর পর বিখ্যাত চিত্রগ্রাহক

মেসির বয়স তখন ২০ বছর। বার্সেলোনার সঙ্গে চুক্তি ছিল ইউনিসেফের। বেশ কিছু বাচ্চাদের নিয়ে ছবি তুলেছিলেন বার্সেলোনার ফুটবলারেরা। মনফোর্ট ছবি তুলেছিলেন মেসির।

Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ২০:৩৫
Share: Save:

তিনি জোয়ান মনফোর্ট। ১৭ বছর আগে লিয়োনেল মেসির একটি ছবি তুলেছিলেন। কিন্তু সেই ছবি তাঁকে বিখ্যাত করতে পারেনি। এ বারের ইউরো কাপে লামিনে ইয়ামাল দুরন্ত খেলায় পরিচিত হলেন মনফোর্ট।

মেসির বয়স তখন ২০ বছর। বার্সেলোনার সঙ্গে চুক্তি ছিল ইউনিসেফের। বেশ কিছু বাচ্চাকে নিয়ে ছবি তুলেছিলেন বার্সেলোনার ফুটবলারেরা। মনফোর্ট ছবি তুলেছিলেন মেসির। কোলের বাচ্চাটি যে ১৭ বছর পর ইউরো মাতিয়ে দেবেন তা কী আর কেউ জানতেন।

১৩ জুলাই ১৭ বছর বয়স হল ইয়ামালের। ২০০৭ সালেই জন্ম তাঁর। সেই বছরই মেসির কোলে ওঠার সুযোগ হয়েছিল স্পেনের ফুটবলারের। ফ্রান্সের বিরুদ্ধে ইয়ামালের গোল অন্যতম সেরা। আর এই সবের মাঝেই বিখ্যাত হলেন মনফোর্ট। এক সাক্ষাৎকারে তিনি বলেন, “মনে হচ্ছে স্বপ্ন দেখছি।”

মনফোর্টের তোলা ছবিটি সমাজমাধ্যমে দিয়েছিলেন মেসির বাবা। সেখানে দেখা যাচ্ছে বাথটবে স্নান করছেন এক সদ্যোজাত শিশু। তাঁকে ধরে রয়েছেন মেসি এবং সেই শিশুর মা। মনফোর্ট বলেন, “রাত ১২টার সময় আমার এক সহকর্মী ফোন করে। ছবিটা পাঠিয়ে জিজ্ঞেস করে আদৌ ছবিটি আমার তোলা কি না। আমি বলি যে, ওটা আমারই তোলা। অনেক বছর আগে তুলেছিলাম। জিজ্ঞেস করি বাচ্চাটা কে? আমার সহকর্মী মজা করে বলে, একটা বাচ্চা অবশ্যই মেসি। অন্য বাচ্চাটা ইয়ামাল।”

সেই ফোনের আগে মনফোর্ট জানতেনও না এই ছবিটির বিখ্যাত হওয়ার খবর। তিনি ভুলেও গিয়েছিলেন এমন একটি ছবি তিনি তুলেছিলেন। মনফোর্ট বলেন, “মেসি খুব লজ্জা পাচ্ছিল ছবিগুলো তোলার সময়। কিন্তু পেশাদারদের মতোই সব কিছু সামলে দেয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE