Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
BCCI

ঘুরপথেও দেওয়া যাবে না তামাকের বিজ্ঞাপন, ভারতীয় ক্রিকেট বোর্ডকে নির্দেশ দেবে কেন্দ্র?

এলাচ বা পানমশলার বিজ্ঞাপন দিচ্ছে তামাক সংস্থাগুলি। কিন্তু সেই সংস্থা পরিচিত জনপ্রিয় গুটকা জাতীয় তামাকের জন্যই। এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করতে চাইছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

BCCI

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৯:৩৪
Share: Save:

রোহিত শর্মা, বিরাট কোহলিরা মাঠে খেলছেন আর বাউন্ডারিতে বিজ্ঞাপন চলছে কোনও তামাক সংস্থার। কখনও তাদের বিজ্ঞাপন এলাচ বা পানমশলার। কিন্তু সেই সংস্থা পরিচিত জনপ্রিয় গুটকা জাতীয় তামাকের জন্যই। এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করতে চাইছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

বিভিন্ন খেলোয়াড় এবং বলিউড অভিনেতারা তামাক সংস্থার বিজ্ঞাপন করেন। কপিল দেব, সুনীল গাওস্কর, বীরেন্দ্র সহবাগ, শাহরুখ খান, অজয় দেবগানদের দেখা যায় এই ধরনের বিজ্ঞাপন করতে। এক সংবাদমাধ্যম সূত্রে খবর, এই সব তামাক সংস্থার বিজ্ঞাপন মাঠের ধারে বন্ধ করতে চাইছে কেন্দ্র। তরুণ প্রজন্ম খেলা দেখে। তাঁদের এই ধরনের সংস্থার বিজ্ঞাপন থেকে দূরে রাখার জন্যই এমন সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র। তাই ভারতীয় ক্রিকেট বোর্ডকে তামাক জাতীয় পণ্য বিক্রি করে এমন সংস্থার বিজ্ঞাপন বন্ধ করতে বলছে তারা।

এক কর্তা বলেন, “তরুণদের কাছে ক্রিকেট খুবই জনপ্রিয়। ক্রিকেট ম্যাচের মাঝে তামাক সংস্থাগুলির বিজ্ঞাপন চলতে থাকে। এটা তরুণদের আকৃষ্ট করে। সেই কারণে ভারতীয় ক্রিকেট বোর্ডকে এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করতে বলা হতে পারে।”

নিয়ম অনুযায়ী সিগারেট এবং তামাকের বিজ্ঞাপন দেওয়া যায় না। কিন্তু বিভিন্ন সংস্থা ঘুরপথে বিজ্ঞাপন দেয়। সেটাও বন্ধ করতে চাইছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE