Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Natural Mouth Freshners

মুখে দুর্গন্ধ নিয়ে চিন্তা! হাতের কাছে কোন জিনিস রাখলে নিমেষেই সমাধান হতে পারে?

মুখের দুর্গন্ধ যে কোনও সময়েই অস্বস্তিকর। অফিসে মিটিং বা অতিথি আপ্যায়নের ব্যস্ততার মধ্যে মুখ ধোয়ার সময় না পেলে হতে পারে দুর্গন্ধ। সেই সময় হাতের কাছে কোন জিনিস রাখলে উপকার পাবেন?

কোন খাবারে মুখের দুর্গন্ধ দূর হবে নিমেষেই?

কোন খাবারে মুখের দুর্গন্ধ দূর হবে নিমেষেই? ছবি: ফ্রি পিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৮:২৬
Share: Save:

নিয়মিত দাঁত মাজলেও অনেকের মুখে দুর্গন্ধ হয়। এর নানা কারণ হতে পারে। বদহজম, মুখের মধ্যে সংক্রমণ। আবার অনেক সময় দুধ চা বা কোনও খাবার খেয়ে কুলকুচি করে মুখ না ধুলেও, মুখে গন্ধ বার হয়। বিষয়টি ভীষণই অস্বস্তিকর। অনেক সময় রাস্তায় খাওয়াদাওয়া করলে মুখে গন্ধ রয়ে যায়। আবার অনেকে ধূমপান বা মদ্যপানের পর সেই গন্ধ ঢাকা দিতেও মুখশুদ্ধি খোঁজেন।

বাজারচলতি পানমশলা বা মুখশুদ্ধির বদলে ঘরোয়া উপকরণেই কিন্তু কাজ হতে পারে। রান্নাঘরে গরমমশলা থাকেই। গরমমশলা খাবার পর মুখে রাখলেই হবে কাজ। জেনে নিন আর কোন জিনিস মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে?

পাতিলেবু

মুখের দুর্গন্ধ দূর করতে পারে পাতিলেবুর রস। এক গ্লাস জলে একটি পাতিলেবুর রস চিপে খেয়ে নিতে পারেন। চাইলে কুলকুচি করে ফেলেও দিতে পারেন। বিশেষত খাওয়ার পর এই জল দিয়ে কুলকুচি করলে মুখের দুর্গন্ধ দূর হবে।

পান

বিয়েবাড়ি হোক বা অন্য যে কোনও নিমন্ত্রণবাড়ি— খাবার শেষে পান খাওয়ার চল বহু দিনের। পানে থাকা উপাদান খাবার হজম করতে সাহায্য করে। পানের মধ্যে সুপারি, মৌরি, এলাচ দিয়ে খাওয়ার চল আছে। পান খেলেও মুখের দুর্গন্ধ দূর হয় ও সুন্দর গন্ধ ছড়ায়।

এলাচ

গরমমশলা হিসাবে ব্যবহৃত এলাচের সুন্দর গন্ধ আছে। চা হোক বা পায়েস, এলাচ দেওয়া হয় সুন্দর গন্ধ আনার জন্য। দুধ চা বা কোনও কিছু খাওয়ার পর মুখে গন্ধ হলে একটা এলাচ চিবিয়ে নিতে পারেন। মুখ তরতাজা লাগবে।

লবঙ্গ

লবঙ্গে থাকে অ্যান্টি ব্যাক্টিরিয়াল উপাদান। দাঁতের সমস্যায়, ব্যথা দূর করতেও লবঙ্গ ব্যবহার করা হয়। এতে থাকে ইউজেনল। যা মুখের দুর্গন্ধ দূর করে।

মৌরি

খাওয়ার পর মৌরি খাওয়ার চল বহু দিনের। কেউ কেউ কাঁচার বদলে মৌরি ভাজা খেতে পছন্দ করেন। এতেও মুখের দুর্গন্ধ চলে যায়। বিশেষত মাছ, আমিষ খাবারের পর অনেক সময় রসুনের গন্ধ বার হয়। তা দূর করতে মৌরি খুব কাজে লাগে।

এ ছাড়াও কমলালেবুর খোসা, ধনে পাতা, পুদিনা পাতাতেও মুখের দুর্গন্ধ দূর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE