Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Different Ways To Use Salt

রান্নায় শুধু স্বাদ বাড়াতেই নয়, নুন দিয়েই ঝকঝকে করে তোলা যায় রান্নাঘরের বাসন থেকে চা-কফির কাপও

নুন ছাড়া স্বাদ হয় না খাবারে। কিন্তু জানেন কি রান্নাঘরের বেসিন থেকে বাসন-কোসন ঝকঝকে হতে পারে সামান্য নুনেই।

নুন দিয়েই পরিষ্কার হবে বেসিন থেকে বাসন!

নুন দিয়েই পরিষ্কার হবে বেসিন থেকে বাসন! ছবি: ফ্রি পিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৬:৫২
Share: Save:

রান্নায় মশলাপাতি বা চিনি কম হলে বা দিতে ভুলে গেলে তবু খাওয়া যায়। কিন্তু নুন ছাড়া সে খাবার স্বাদহীন। রান্নাঘরের অপরিহার্য নুন কিন্তু শুধু খাবারেই ব্যবহার হয় না। জানেন কি, নুন দিয়ে দিব্যি পরিষ্কার করে ফেলা যায় সব্জিকাটার বোর্ড থেকে কালো হয়ে যাওয়া ক়ড়াই। সব্জি, ময়লা পড়ে বেসিনের বুজে যাওয়া মুখও পরিষ্কার হবে সামান্য নুনেই। জেনে নিন নুনের দৌলতে কী ভাবে শ্রী ফিরতে পারে রান্নাঘরের।

সব্জি কাটার বোর্ড

ইদানীং বঁটির বদলে অনেকেই সব্জি কাটতে প্লাস্টিক বা কাঠের বোর্ড ব্যবহার করেন। সব্জি কাটার পর অনেকেই সেই বোর্ডটি পরিষ্কার করেন না বা জলে ধুয়ে রেখে দেন। সব্জিতে থাকা ময়লা, জীবাণু কিন্তু এতে রয়ে যায়। পরে অন্য সব্জি কাটার সময় তা দূষিত হয়ে যেতে পারে। তবে নুন দিয়ে সহজেই পরিষ্কার করে নিতে পারেন বোর্ড। সব্জি কাটার পর কিছুটা নুন তাতে ছড়িয়ে দিন। দিয়ে দিন পাতি লেবুর রস। মিনিট পাঁচেক পরে জালি দিয়ে বোর্ডটা ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন।

কালো হয়ে যাওয়া কড়াই

তেল-ঘি দিয়ে রান্নার পরে কড়াই তেলচিট হয়ে থাকে। সাবান দিয়ে মাজলেও তা পরিষ্কার হয় না ঠিকমতো। তার উপর রান্না করতে করতে প্যান বা কড়াইতে কালচে ছোপ হয়ে যায়। রান্নার পর হালকা গরম থাকা অবস্থায় কড়াইতে নুন ছড়িয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর বাসন মাজার জালি দিয়ে ঘষে মেজে নিন। তারপর গরম জলে ধুয়ে নিলেই বাসন ঝকঝকে হয়ে উঠবে। তবে ননস্টিকের বাসন কিন্তু এভাবে মাজতে যাবেন না। এতে বাসনের কালচে স্তর উঠে গিয়ে বাসনটি গুরুত্বহীন হয়ে যাবে।

বেসিন পরিষ্কার করতে পারেন

সব্জি, খাবারের টুকরো আটকে বেসিনের মুখ বন্ধ হয়ে যায় অনেকসময়। জল উপচে পড়ে। এমনটা হলে অর্ধেক কাপ জল নুন দিয়ে ফুটিয়ে সেই গরম জল বেসিনের মুখে ঢেলে দিন। কিছুক্ষণ পরে ময়লা গলে বেরিয়ে যাবে। আর ভাল ফলের জন্য নুন জল দেওয়ার আগে অর্ধেক কাপ ভিনিগারে বেকিং সোডা মিশিয়ে বেসিনে ঢেলে দিতে পারেন। এতেও কাজ হবে।

কাপের দাগ দূর হবে

চা-কফি খেতে খেতে কাপে দাগ হয়ে যায়। বিশেষত সাদা কাপে। সাবান দিয়েও যখন চা-কফির কড়া দাগ যায় না তখন ব্যবহার করতে পারেন নুন। দাগের অংশে নুন ছড়িয়ে দিন। দিতে পারেন কিছুটা বেকিং সোডাও। ৫ মিনিট পরে জালি দিয়ে ঘষে তুলে ফেলুন।

তামার বাসন

তামার বাসনও ঝকঝকে হবে নুনের গুণে। নুনের সঙ্গ সম পরিমাণ ময়দা ও ভিনিগার দিয়ে মিশ্রণ তৈরি করে বাসনের গায়ে মাখিয়ে রাখুন। কয়েক ঘণ্টা পরে রগড়ে জল দিয়ে ধুয়ে নিলেই তামার বাসনও হবে চকচকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Kitchen Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE