Advertisement
০২ জুলাই ২০২৪
Home Tips

ঘাম জমে জামাকাপড়ে সাদা দাগছোপ পড়ে গিয়েছে? কোন টোটকায় দূর করবেন সে দাগ?

বিভিন্ন কারণে বর্ষায় পোশাকে সাদা দাগছোপ পড়ে যেতে পারে। কী ভাবে সেই দূর করবেন?

How to get mold of clothes

কী ভাবে পোশাকের দাগ দূর করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৯:২৮
Share: Save:

বর্ষাকালের নানাবিধ সমস‍্যার মধ‍্যে অন‍্যতম একটি হল পোশাকের ভ‍্যাপসা গন্ধ। কাচার পরেও এমন গন্ধ সহজে যেতে চায় না। তা ছাড়া কাচার পরেও পোশাক অন্ধকার জায়গায় ফেলে রাখলে এমন দাগ এবং গন্ধ হয়ে যেতে পারে। সেই সঙ্গে জামাকাপড়ে সাদা দাগও পড়ে যায়। কিন্তু এই দাগ তোলা সহজ নয়। কী ভাবে এই দাগ দূর করবেন?

পোশাকের ক্ষেত্রে এই কালো দাগ দূর করার সবচেয়ে কার্যকরি উপায় ব্লিচ। তিন ভাগ জলে এক ভাগ ব্লিচ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণ কালো দাগের উপর মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর কোনও ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। তবে সুতির পোশাক হলেই এই পদ্ধতিতে ছাতার দাগ তুলতে পারেন। যদি এমন কাপড়ের পোশাক হয়, যাতে ব্লিচ করতে পারবেন না, তা হলে ভিনিগার বা লেবুর রস ব্যবহার করতে হবে। একটি কটন প্যাড বা তুলো নিয়ে লেবুর রসে ভিজিয়ে দাগের উপর লাগিয়ে রাখুন। সঙ্গে একটু নুন নিয়ে ঘষে নিন। পারলে কিছুক্ষণ সূর্যের আলোয় রেখে দিন। কারণ রোদও অনেকটা ব্লিচিংয়ের কাজ করে। তারপর ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE