Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Home Decoration Tips

দীপাবলিতে আলো দিয়ে ঘর সাজাবেন তো? সতর্কতার জন্য কোন কোন বিষয় খেয়াল রাখবেন জেনে নিন

কোথাও প্রদীপ, কোথাও টুনি বাল্ব আবার কোথাও বিভিন্ন ডিজাইনের এলইডি আলো দিয়ে ঘর সাজাবেন। নতুন আলো কেনার পাশাপাশি, গত বছরের রেখে দেওয়া পুরনো আলোও বার করবেন। আলো লাগানোর সময়ে সতর্কতার জন্য কী কী মাথায় রাখবেন?

Here are some safety tips when decorating with light bulbs for Diwali

আলো দিয়ে যতখুশি ঘর সাজান, কেবল মাথায় রাখুন কয়েকটি বিষয়। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৯:১২
Share: Save:

আলোর উৎসব এসেই গেল। কালীপুজোর রাতে আলোয় আলোয় ভরে উঠবে চারদিক। ঘরবাড়ি আলো দিয়ে সাজাবেন বলে ভেবে রেখেছেন নিশ্চয়ই। কোথাও প্রদীপ, কোথাও টুনি বাল্ব আবার কোথাও বিভিন্ন ডিজাইনের এলইডি আলো। নতুন আলো কেনার পাশাপাশি, গত বছরের রেখে দেওয়া পুরনো আলোও বার করবেন। আলো দিয়ে বাড়ি সাজাবেন সে তো ঠিক আছে, কিন্তু সতর্কতার জন্য কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখুন।

১) লম্বা তারে লাগানো ছোট ছোট টুনি লাইট প্রায় সব বাড়িতেই দীপাবলির সময়ে লাগানো হয়। একবার বা দু’বার ব্যবহারের পর সেগুলি তুলে রাখা হয়। পুরনো লাইট বার করার পর দেখে নেবেন সবকটি আলো জ্বলছে কি না অথবা তার মাঝখান থেকে ছিঁড়ে গিয়েছে কি না। ছেঁড়া তার লাগাতে গিয়ে বিপদ হতে পারে। তাই সতর্ক থাকবেন।

২) বারান্দার রেলিঙে এমন তার দেওয়া ঝোলানো আলোই বেশি লাগানো হয়। এ বার ভালই ঝড়বৃষ্টি হচ্ছে। তাই রেলিঙে তার গোঁজার আগে সতর্ক থাকবেন। ইলেকট্রিক তারের কোনও অংশ যেন ছেঁড়া না থাকে বা বারান্দার রেলিং ভেজা না থাকে। বৃষ্টি হলে বারান্দায় ঝোলানো আলো না লাগানোই ভাল।

৩) বাজারে এখন বিভিন্ন রকম লণ্ঠন আলো, ফানুস পাওয়া যায়। এমন আলো বাড়িতে লাগানোর সময় দেখবেন তা যেন শিশুদের নাগালের বাইরে থাকে। বড় তার দিয়ে আলো ঝোলাতে হলে খেয়াল রাখবেন, তার যেন মাটিতে ছড়িয়ে না থাকে বা দেওয়াল থেকে বিপজ্জনক ভাবে না ঝোলে।

৪) কালীপুজোর রাতে মোমবাতি দিয়ে ঘর সাজান অনেকেই। মোমবাতি যেখানেই জ্বালান খেয়াল রাখবেন যেন কাছাকাছি দাহ্য বস্তু না থাকে। শোয়ার ঘরে জ্বলন্ত মোমবাতি না রাখাই ভাল।

৫) একই ইলেকট্রিক বোর্ডে একাধিক আলোর তারের প্লাগ গুঁজবেন না। প্রতিটির জন্য আলাদা ব্যবহার করাই ভাল। না হলে শর্ট সার্কিট হওয়ার আশঙ্কা থাকবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE