Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Hair Care Tips

চুল মসৃণ ও ঝকঝকে রাখতে মাস্ক ব্যবহার করছেন? কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

চুলের প্যাক ব্যবহার করার নির্দিষ্ট কিছু পদ্ধতি আছে। সেই পদ্ধতি না জানা থাকলে গোড়ায় চাপ পড়ে চুল ঝরবে বেশি। নিজের হাতেই যদি নিজের মাথায় প্যাক লাগাতে হয়, সে ক্ষেত্রে কিছু নিয়ম জেনে রাখা জরুরি।

হেয়ার মাস্ক ব্যবহারের সময় কোন ৫ ভুল এড়িয়ে চলবেন?

হেয়ার মাস্ক ব্যবহারের সময় কোন ৫ ভুল এড়িয়ে চলবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ২০:২৮
Share: Save:

দূষণ, রোদ, বৃষ্টির অত্যাচার থেকে চুল বাঁচাতে অনেকেই চুলে বিভিন্ন ধরনের প্যাক ব্যবহার করেন। কিন্তু সমস্যা হল যে উপকারের আশায় প্যাক মাখছেন, তা তো হচ্ছেই না, উল্টে গোছা গোছা চুল উঠে আসছে। আসলে চুলের প্যাক ব্যবহার করার নির্দিষ্ট কিছু পদ্ধতি আছে। সেই পদ্ধতি না জানা থাকলে গোড়ায় চাপ পড়ে চুল ঝরবে বেশি। নিজের হাতেই যদি নিজের মাথায় প্যাক লাগাতে হয়, সে ক্ষেত্রে কিছু নিয়ম জেনে রাখা জরুরি।

১) মাস্ক লাগানোর আগে চুল এবং মাথার ত্বক পরিষ্কার করে নিতে হবে। মাথায় ধুলো-ময়লা জমে থাকলে যত উপকারী জিনিস দিয়েই প্যাক বানান না কেন, কোনও কাজেই লাগবে না। তাই প্যাক ব্যবহারের আগে অবশ্যই শ্যাম্পু করে নিন।

২) প্যাক লাগানোর আগে যদি শ্যাম্পু করেন, সে ক্ষেত্রে চুল আধ-শুকনো করে নিতে হবে। চুলের ডগা বেয়ে ফোঁটা ফোঁটা জল পড়লেও চলবে না। আবার চুল পুরো শুকিয়ে গেলেও চলবে না। মাস্ক ব্যবহারের আগে ভাল করে চুলের জট ছাড়িয়ে নিতে হবে।

৩) ভিজে চুলে যেমন খুশি মাস্ক মেখে নিলেও চলবে না। চিরুনির সাহায্যে চুল ভাগ করে সিঁথি কেটে, গোড়া থেকে ডগার অভিমুখে মাস্ক ব্যবহার করতে হবে। তাড়াহুড়ো করলে চলবে না। যথেষ্ট ধৈর্য ধরে প্যাক লাগাতে হবে।

৪) প্যাক বা মাস্ক, যা-ই মাখুন না কেন, সময়ের হিসেব রাখতে হবে। অতিরিক্ত সময় রাখলেই যে খুব উপকার হবে, তা কিন্তু নয়। আবার মাথার ত্বক শুষ্ক হয়ে যাবে বলে প্যাক মেখেই ধুয়ে ফেললেও লাভ হবে না। মাস্কের বোতল কিংবা প্যাকেটের গায়ে লেখা নির্দেশনা পড়ে নিয়ে তবেই ব্যবহার করুন।

৫) প্যাক বা মাস্ক মাখার পর সঠিক ভাবে তা ধোয়াও কিন্তু জরুরি। চুলের গোড়ায় যদি মাস্ক বা প্যাকের অংশ থেকে যায়, সে ক্ষেত্রে চুলের ক্ষতি কিন্তু কেউ আটকাতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE