Advertisement
০৪ অক্টোবর ২০২৪
pedicure and manicure

পার্লারে লম্বা লাইন, পুজো আসার আগে শেষ মুহূর্তে কীভাবে বাড়িতেই করবেন পেডিকিওর, ম্যানিকিওর? রইল সহজ টিপস

মুশকিল আসান ঘরোয়া কিছু টিপস! বাড়িতে বসেই করে নিতে পারেন পেডিকিওর, ম্যানিকিওর। ঠিক পার্লারের মতোই ফিরে আসবে হাত ও পায়ের জেল্লা!

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ২৩:১৫
Share: Save:

পুজোর কেনাকাটা করতে করতে ভুলেই গিয়েছেন পেডিকিওর, ম্যানিকিওরের কথা? হাতে আর সময়ও নেই। এ দিকে, পার্লারে লম্বা লাইন। খামখেয়ালি আবহাওয়ার জন্যও বাইরে যাওয়ারও ঠিক নেই। মুশকিল আসান ঘরোয়া কিছু টিপস! বাড়িতে বসেই করে নিতে পারেন পেডিকিওর, ম্যানিকিওর। ঠিক পার্লারের মতোই ফিরে আসবে হাত ও পায়ের জেল্লা!

ম্যানিকিওর

হালকা উষ্ণ জলে আপনার পছন্দসই শ্যাম্পু বা বডি ওয়াশ মিশিয়ে ভাল করে একটি মিশ্রণ তৈরি করে রাখুন। এর পরে হাতের নখ কেটে ভাল করে ট্রিম করে নিন। এবার তৈরি করে রাখা মিশ্রণে হাত ডুবিয়ে রাখুন ৫ থেকে ১০ মিনিট পর্যন্ত। তার পরে নরম কোনও স্ক্রাবার দিয়ে আঙুলের চার পাশে ভাল করে আস্তে আস্তে ঘষে নিন। অনেকের নখে হলুদ দাগ দেখা যায়। সেগুলি পরিষ্কারের জন্য লেবুর টুকরো ঘষে নিতে পারেন। এর পরে একটি পাত্রে কাঁচা হলুদ বাটা, টক দই, মধু ভাল ভাবে মিশিয়ে হাতে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। বাড়িতে যদি আমন্ড অয়েল থাকে, তবে সেই তেল কয়েক ফোঁটা এ বার ভাল করে মেখে নিন সব আঙুলে। তেলের বদলে বডি লোশনও ব্যবহার করতে পারেন। ২ মিনিট ভাল করে ম্যাসাজ করুন। সব শেষে নখে লাগিয়ে নিন আপনার পছন্দের নেলপলিশ। ব্যস!

পেডিকিওর

আপনার দু’টি পা সহজে রাখা যেতে পারে, এমন একটা বড় পাত্র নিন। তাতে উষ্ণ গরম জল দিয়ে সঙ্গে মেশান শ্যাম্পু বা শাওয়ার জেল। জলে লেবুর টুকরো এবং চাইলে কিছু গোলাপের পাপড়িও দিয়ে দিন। এ বার সেই জলে পা দুটো ডুবিয়ে রাখুন ১০ থেকে ২০ মিনিট। এর পরে পা জল থেকে বার করে নিয়ে তেল বা ভ্যাসলিন দিয়ে ভাল করে ম্যাসাজ করুন। এ বার পায়ের নখের কোণে জমে থাকা ময়লা ভাল করে পরিষ্কার করে নিন। পিউমিস স্টোন বা ঝামা পাথর দিয়ে গোড়ালির শক্ত চামড়া আলতো হাতে ঘষে নিন। সব শেষে প্যাক লাগিয়ে নিলেই হল। হয়ে গেল পেডিকিওর!

পুজোর আগে এ ভাবে সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে বাড়িতে বসেই ঝকঝকে হয়ে উঠুক আপনার হাত-পা!

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE