Advertisement
০৩ অক্টোবর ২০২৪
Hair Serum

চুলে ঝলমলে ভাব আনতে পুজোর আগে সিরাম মাখছেন? কখন, কী ভাবে ব্যবহার করতে হয় জানেন তো?

বিশেষ করে পুজোর আগে চুলের জেল্লা ফিরিয়ে আনতে সঠিক পদ্ধতি মেনে সিরাম ব্যবহার করতে পারলে ভাল। কেমন সেই পদ্ধতি?

সিরাম ব্যবহার করুন নিয়ম মেনে।

সিরাম ব্যবহার করুন নিয়ম মেনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৯:৫৯
Share: Save:

চুলের খেয়াল রাখতে শ্যাম্পু-কন্ডিশনার তো আছেই। তবে এগুলিই যথেষ্ট নয়। চুল ভাল রাখতে সিরাম ব্যবহার করাও অত্যন্ত জরুরি। ধুলো, ধোঁয়া, দূষণে চুল ভাল করা সহজ নয়। পর্যাপ্ত যত্ন না পেয়ে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। চুল শক্তিশালী করে তোলার পাশাপাশি ঝলমলে করে তুলতেও সিরাম সত্যিই কার্যকরী। সূর্যের ক্ষতিকার অতিবেগুনি রশ্মি থেকেও চুল সুরক্ষিত রাখে সিরাম। মোট কথা, চুলে সিরামের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে ব্যবহারের সঠিক নিয়মও জানতে হবে। নিয়ম না মেনে সিরাম ব্যবহার করলে লাভ কিছুই হবে না। বিশেষ করে পুজোর আগে চুলের জেল্লা ফিরিয়ে আনতে সঠিক পদ্ধতি মেনে সিরাম ব্যবহার করতে পারলে ভাল। কেমন সেই পদ্ধতি?

সঠিক সময়

অনেকে ভাবেন সিরাম লাগালে চুল চকচক করবে। তাই যে কোনও সময়েই বাইরে বেরোনোর আগে লাগিয়ে নেন। কিন্তু তাতে চুলের লাভ হয় না খুব একটা। শ্যাম্পু-কন্ডিশনার লাগানো হয়ে গেলে ভিজে চুল নরম তোয়ালে দিয়ে মুছে, সেই চুলে সিরাম লাগানো উচিত। সিরাম চুলের উপর একটি স্তর তৈরি করে। যাতে চার পাশের ধুলো-বালি, ক্ষতিকর সূর্যের রশ্মি, দূষণের হাত থেকে বাঁচতে পারে চুল এবং সুস্বাস্থ্য বজায় থাকে। ভিজে চুলে লাগালে সবচেয়ে ভাল কাজ করবে সিরাম।

সঠিক পরিমাণ

খুব বেশি পরিমাণে ব্যবহার করলে চুল তেলতেলে হয়ে গিয়ে নেতিয়ে পড়বে। বিশেষ করে যাঁদের সোজা চুল। কোঁকড়া চুলের ক্ষেত্রে অবশ্য একটু বেশি পরিমাণে সিরাম প্রয়োজন হয়ে। তবে স্ট্রেট করা চুল হলে ১-২ ফোঁটা সিরামই যথেষ্ট।

ব্যবহারের সঠিক নিয়ম

সিরাম এমনিতে বেশ গাঢ় হয়। তাই হাতে নিয়ে দু’হাতের তালুতে ঘষে ছড়িয়ে নিন প্রথমে। তারপর চুলে নীচ থেকে লাগানো শুরু করে মাঝামাঝি পর্যন্ত নিয়ে আসুন। কিন্তু মাথার তালুতে একদম লাগাবেন না। চুল নেতিয়ে পড়বেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Serum Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE