Advertisement
০৩ অক্টোবর ২০২৪
Skin Care Tips

পুজোর আগে সন্তানের ত্বক ও চুলের যত্ন নিচ্ছেন তো? বয়ঃসন্ধিতে কেমন রূপচর্চা জরুরি?

বয়ঃসন্ধিতে ঘন ঘন হরমোনের তারতম্য ঘটে, যার দরুণ ত্বকের তৈলাক্তভাব বেড়ে যায়। চুলও পড়তে থাকে অনেকের। এই সময়ে কী ভাবে ত্বক ও চুলের যত্ন নেওয়া যায়, তা জেনে নিন।

Effective Skincare routine steps for a teenager

কিশোরী মেয়ের ত্বক ও চুলের যত্ন নিতে কী কী করবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৯:২৭
Share: Save:

বয়ঃসন্ধিতে শরীর দ্রুত বদলায়। এই সময়ে হাজারো সমস্যা দেখা দেয় ত্বক ও চুলে। হরমোনের ওঠানামায় চুল ঝরতে থাকে অনেকের। একে অ্যান্ড্রোজেনেটিক অ্যালোকেশিয়া বলে। এ সমস্যা ছেলে, মেয়ে উভয়েরই হয়। আবার ত্বকে ব্রণ-ফুস্কুড়ির সমস্যাও দেখা দেয়। ব্রণর প্রাথমিক পর্যায়ে ত্বকে হালকা লালচে ভাব, গুটিগুটি দেখা দেয়। কখনও রোদ লাগলে ত্বক লাল হয়ে যাওয়ার প্রবণতাও থাকে। তাই এই সময়তে ত্বক ও চুলের বিশেষ যত্ন জরুরি।

বয়ঃসন্ধিতে কেমন হবে রূপরুটিন?

বয়ঃসন্ধিতে ঘন ঘন হরমোনের তারতম্য ঘটে, যার দরুণ ত্বকের তৈলাক্তভাব বেড়ে যায়। অল্পেই ত্বক আর্দ্রতা হারায়। এই অতিরিক্ত তেল, ঘাম ত্বকে জমে ব্রণ, ব্ল্যাকহেডসের সমস্যা বাড়ায়। ত্বক ভাল রাখতে চাইলে বয়ঃসন্ধি থেকে নিয়ম করে যত্ন নেওয়া শুরু করা ভাল।

ব্রণ-ফুস্কুড়ি কমাতে নিয়মিত ত্বক পরিষ্কার রাখতে হবে। তার জন্য বেসন, মুসুর ডাল বাটা, দইয়ের স্ক্রাব ব্যবহার করা যেতে পারে। তা ছাড়া লেবু, মধু ও চিনির মিশ্রণ (তৈলাক্ত ও মিশ্র ত্বক) বা ওট্‌মিলের সঙ্গে মধু ও দুধ মিশিয়ে (শুষ্ক ও স্বাভাবিক ত্বক) স্ক্রাব হিসেবে ব্যবহার করা যেতেপারে

দোকান থেকে কেনা প্রসাধনী ব্যবহার করতে চাইলে তাতে বেনজ়োয়িল পার অক্সাইড বা স্যালিসাইলিক অ্যাসিড আছে কি না দেখে নেবেন। রাতে শোয়ার আগে অবশ্যই ক্রিম বা ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা জরুরি। তবে ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে হবে।

ঘাম যদি বেশি হয়, তা হলে দিনে দু’বার স্নান করা যেতে পারে। সুতি, লিনেন জাতীয় পোশাক পরা ভাল। এই ধরনের ফ্যাব্রিক হাওয়া চলাচল অব্যাহত রাখে, ঘাম হলে তা শুষেও নেয়। এ ধরনের পোশাক পরলে আরাম পাবেন। এছাড়া অতিরিক্ত ঝাল, তেলমশলা দেওয়া খাবার না খাওয়াই ভাল। তাতে ত্বকের সমস্যা আরও বেড়ে যায়।

বয়ঃসন্ধিকালে চুল পড়াও একটি গুরুতর সমস্যা। এই বয়সে হিটিং টুলস, স্ট্রেটনার ব্যবহার না করাই ভাল। চুল মজবুত রাখতে সপ্তাহে একদিন তেল মালিশ ও দু‘দিন শ্যাম্পু করা যেতে পারে। খুব বেশি শক্ত করে চুল না বাঁধাই ভাল। রাতে শোয়ার সময়ে চুল বেঁধে কাপড় জড়িয়ে রাখলে চুল পড়ার সমস্যা কমতে পারে। তিন মাস অন্তর চুলের ডগা ট্রিম করলে চুল লম্বা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Beauty Tips for Durga Puja Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE