Advertisement
০৩ জুলাই ২০২৪
Hair Care Tips

নিয়মিত জিমে যান? কোন ৩ টোটকায় চুলের যত্ন নেবেন?

ঘাম জমে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। তাই শরীরচর্চার পর চুলের যত্ন নিতে হবে। কী ভাবে নেবেন?

Post workout hair care tips

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১০:২৯
Share: Save:

শরীরচর্চা করলে ওজন তো ঝরেই। সেই সঙ্গে ঝরে ঘাম। শরীর ঘামলে স্নান করে নিলে খানিকটা অস্বস্তি মেটে। কিন্তু মাথার জমে থাকা ঘাম সহজে যেতে চায় না। ঘাম জমে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। তাই শরীরচর্চার পর চুলের যত্ন নিতে হবে। কী ভাবে নেবেন?

১) শরীরচর্চা করার সময়ে চুল উঁচু করে বেঁধে রাখুন। আলগা বিনুনি করেও রাখতে পারেন। এতে ঘাম হলেও পুরো চুল নষ্ট হওয়ার আশঙ্কা কম। এ ছাড়াও জিমে একই যন্ত্রপাতি, ম্যাট সকলে ব্যবহার করেন। তাদের গায়ের ঘাম বা ব্যাক্টেরিয়া যাতে আপনার চুলে লেগে না যায়, সে দিকেও খেয়াল রাখতে হবে।

২) ঘাম শুষে নেয় এমন মাথার ব্যান্ড পরে মাঠে খেলতে নামেন খেলোয়াড়েরা। এখন অনেকেই তেমন ব্যান্ড পরে জিমে যান। এই ব্যান্ড যেমন মাথার ঘাম শুষে নেয়, তেমন মুখের উপর ছোট ছোট চুল উড়ে পড়াও আটকায়।

৩) প্রতি দিন শ্যাম্পু করলে মাথার ত্বকের পিএইচের ভারসাম্য নষ্ট হতে পারে। তাই প্রতি বার শরীরচর্চা করার পর বা পার্ক থেকে দৌড়ে এসে শ্যাম্পু না করাই ভাল। অতিরিক্ত ঘাম না হলে এক দিন অন্তর শ্যাম্পু করাই যায়। প্রয়োজনে ড্রাই শ্যাম্পুও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair care gym Health Workout
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE