Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir Clash

কাশ্মীরে জঙ্গিদের গুলিতে নিহত দুই জওয়ান, রাতভর গোলাগুলি কিস্তওয়ারে, উত্তপ্ত বারামুলাও

শুক্রবার রাতেই কাঠুয়ায় নিরাপত্তা বাহিনীর গুলিতে দু’জন জঙ্গি নিহত হয়েছে বলে খবর। সেখানেও গুলির লড়াই চলেছে দীর্ঘ ক্ষণ। এ ছাড়া, বারামুলায় পৃথক অভিযান চালিয়েছে ভারতীয় সেনা।

জম্মু ও কাশ্মীরে রাতভর জঙ্গিদের সঙ্গে সেনার গুলির লড়াই।

জম্মু ও কাশ্মীরে রাতভর জঙ্গিদের সঙ্গে সেনার গুলির লড়াই। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৪
Share: Save:

বিধানসভা নির্বাচন চলতি মাসেই। তার আগে দফায় দফায় উত্তপ্ত জম্মু ও কাশ্মীর। শুক্রবার কিস্তওয়ারে জঙ্গিদের গুলিতে ভারতীয় সেনার দুই জওয়ানের মৃত্যু হয়েছে। আরও দু’জন গুরুতর জখম অবস্থায় চিকিৎসাধীন। কিস্তওয়ারে রাতভর গোলাগুলি চলেছে। সকালেও জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান চালাচ্ছে সেনা।

কাশ্মীর পুলিশ এবং ভারতীয় সেনাবাহিনীর তরফে শুক্রবার রাতে কিস্তওয়ারে যৌথ অভিযান চালানো হয়। নিরাপত্তা বাহিনীর কাছে গোপন সূত্রে খবর এসেছিল, কিস্তওয়ারের জঙ্গল এলাকায় জঙ্গিরা লুকিয়ে আছে। সেই অনুযায়ী শুরু হয় অভিযান। গোটা এলাকা ঘিরে ফেলেছিল বাহিনী। তাদের দেখে জঙ্গলের দিক থেকে গুলিবর্ষণ করে জঙ্গিরা। তখনই চার জওয়ান গুলিবিদ্ধ হন। তাঁদের মধ্যে দু’জনের মৃত্যু হয়। বাকি দু’জনকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে প্রাথমিক চিকিৎসার পর আকাশপথে সেনা হাসপাতালে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে।

শুক্রবার রাতেই কাঠুয়ায় নিরাপত্তা বাহিনীর গুলিতে দু’জন জঙ্গি নিহত হয়েছে বলে খবর। সেখানেও গুলির লড়াই চলেছে দীর্ঘ ক্ষণ। এ ছাড়া, বারামুলায় জঙ্গিদের বিরুদ্ধে পৃথক অভিযান চালিয়েছিল ভারতীয় সেনা। সেখানেও রাতভর জঙ্গিদের সঙ্গে জওয়ানদের গুলির লড়াই চলেছে। সকালেও চলছে তল্লাশি অভিযান।

কিস্তওয়ারের জঙ্গল থেকে জঙ্গিদের গুলিতে প্রাণ হারিয়েছেন জুনিয়র কমিশনড অফিসার নায়েব সুবেদার বিপন কুমার এবং সেপাই অরবিন্দ সিংহ। ভারতীয় সেনার তরফে তাঁদের মৃত্যুর কথা জানানো হয়েছে।

জম্মু ও কাশ্মীরে শেষ বার বিধানসভা নির্বাচন হয়েছিল ২০১৪ সালে। দীর্ঘ ১০ বছর পর আবার সেখানে ভোট হতে চলেছে। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ভোটগ্রহণ পর্ব শুরু। কাশ্মীরের ৯০টি আসনে তিন দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৮ সেপ্টেম্বরের পর ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর ভোট রয়েছে। নির্বাচনের ফল জানা যাবে আগামী ৮ অক্টোবর। এর আগে কাশ্মীরে লোকসভা নির্বাচন হয়েছে। ভোটের মুখে উপত্যকা ক্রমে উত্তপ্ত হচ্ছে। প্রায় প্রতি দিনই জঙ্গিদের সঙ্গে সেনার গুলির লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। জঙ্গি কার্যকলাপ বেড়ে গিয়েছে কাশ্মীরে। পাকিস্তানের সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টাও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE