Advertisement
২৭ অক্টোবর ২০২৪
Thalapathy Vijay

প্রথম জনসভা থেকেই দলের লক্ষ্য স্পষ্ট করলেন তামিল অভি‘নেতা’ বিজয়, তোপ স্ট্যালিনের দলকেও

রাজনীতিতে নামার কথা জানিয়েছিলেন আট মাস আগে। রবিবার প্রথম নিজের নতুন দলের সমর্থনে জনসভা করলেন জনপ্রিয় তামিল অভিনেতা বিজয়, যাঁকে তাঁর সমর্থকেরা ‘থলপতি বিজয়’ নামে ডেকে থাকেন।

থলপতি বিজয়।

থলপতি বিজয়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ২১:৫৯
Share: Save:

রাজনীতিতে নামার কথা জানিয়েছিলেন আট মাস আগে। রবিবার প্রথম নিজের নতুন দলের সমর্থনে জনসভা করলেন জনপ্রিয় তামিল অভিনেতা বিজয়, যাঁকে তাঁর সমর্থকেরা ‘থলপতি বিজয়’ নামে ডেকে থাকেন। প্রথম জনসভা থেকেই দলের লক্ষ্য এবং ভবিষ্যৎ কর্মপন্থার কথা জানিয়ে দিলেন তিনি। একই সঙ্গে রাজ্যের শাসকদল ডিএমকে-কেও তোপ দাগেন তিনি।

বিজয় তাঁর দলের নাম রেখেছেন ‘তামিলাগা ভেটরি কাজ়াগম’ (টিভিকে)। রবিবার তামিলনাড়ুর ভিল্লুপুরম জেলায় টিভিকে-র সভাটি হয়। রাজনীতিক বিজয়ের বক্তব্য শুনতে কয়েক লক্ষ মানুষ সভাস্থলে জড়ো হয়েছিলেন বলে দাবি করেছে টিভিকে। সভা থেকে বিজয় জানান, দ্রাবিড় আন্দোলনের পুরোধা রামস্বামী পেরিয়ারের আদর্শ মেনেই চলবে তাঁর দল। সব মানুষের রাজনৈতিক বিশ্বাসকে মেনে চলার কথাও জানান তিনি।

দলের ভবিষ্যতের কর্মপন্থা সম্পর্কে বিজয় জানান, তাঁরা রাজ্যপাল পদের বিলোপ চান। মেয়েদের জন্য সমান সুযোগসুবিধা চান। আদালতে তামিল ভাষাকেই কাজের ভাষা হিসাবে স্বীকৃতি দিতে চান। এর পাশাপাশি কংগ্রেস-সহ দেশের অন্য বিরোধী দলগুলির সুরেই জাতগণনার দাবি তোলেন বিজয়। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, তামিল জাতীয়তাবাদে ভর করেই নির্বাচনী ময়দানে নামছে বিজয়ের দল।

সভায় বিজয় কারও নাম না করেই বলেন, “গোপন বোঝাপড়ার মাধ্যমে একটি পরিবার লুট করা হচ্ছে।” রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, বিজয়ের নিশানায় ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা করুণানিধির পুত্র এমকে স্ট্যালিনের পরিবার। দ্রাবিড়় মডেলের নাম করে কেউ কেউ মানুষকে বিভ্রান্ত করছেন বলেও কটাক্ষ করেন অভিনেতা থেকে রাজনীতিক হয়ে ওঠা বিজয়। তামিলনাড়ুর উপমুখ্যমন্ত্রী তথা স্ট্যালিন-পুত্র উদয়নিধি অবশ্য বিজয়কে ‘প্রিয় বন্ধু’ বলে সম্বোধন করে ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

বিজয় যে রাজনীতিতে পা রাখতে পারেন, গত বছর জুন মাসে তা প্রথম প্রকাশ্যে আসে। চেন্নাইয়ে ছাত্রদের একটি ছাত্রদের মিছিলে যোগ দেন অভিনেতা। সেখানে নির্বাচনের আগে রাজনৈতিক নেতাদের থেকে টাকা না নেওয়ার ছাত্রদের তাদের অভিভাবকদের বোঝানোর জন্য অনুরোধ করেন অভিনেতা। বিনোদন জগত থেকে রাজনীতিতে যোগ দেওয়ার চল দক্ষিণ ভারতে নতুন কিছু নয়। এ ক্ষেত্রে দক্ষিণ ভারতকে পথ প্রদর্শকও বলা যেতে পারে। বিভিন্ন সময় বিনোদন জগতের তারকা এসেছেন রাজনীতিতে। তার সব থেকে বড় দৃষ্টান্ত ছিলেন এমজি রামচন্দ্রন, জয়ললিতা, বৈজয়ন্তীমালা, শিবাজি গণেশনরা। এ ছাড়াও রয়েছেন কমল হাসন, ‘ক্যাপ্টেন’ বিজয়কান্ত, সরথকুমারের মতো তারকারা। পরে এই তালিকায় যুক্ত হয় বিজয়ের নামও।

অন্য বিষয়গুলি:

Thalapathy Vijay Tamil Nadu DMK MK Stalin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE