Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

‘মোদীকে ঘৃণা করি না’, তবে আমেরিকা থেকে প্রধানমন্ত্রীর ‘ঈশ্বর-যোগ’ নিয়ে কটাক্ষ রাহুলের

প্রধানমন্ত্রীকে আক্রমণ করেও রাহুল বলেন, “আপনারা অবাক হতে পারেন। কিন্তু আমি আসলে মোদীকে ঘৃণা করি না। তাঁর নিজস্ব একটি ভাবনা আছে, যেটাকে আমি সমর্থন করি না। কিন্তু আমি তাঁকে ঘৃণা করি না।”

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। রাহুল গান্ধী (ডান দিকে)।

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। রাহুল গান্ধী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:০২
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঘৃণা করেন না। ওয়াশিংটন ডিসির জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে বসে এমনই দাবি করলেন রাহুল গান্ধী। তবে রবিবারের মতো সোমবারও প্রধানমন্ত্রী এবং আরএসএসকে আক্রমণ করেছেন রায়বরেলীর কংগ্রেস সাংসদ। প্রধানমন্ত্রীর ‘ঈশ্বর-যোগের’ দাবি নিয়েও কটাক্ষ করেছেন রাহুল।

রাহুল বলেন, “‘মোদী’ নামক যে ধারণা, তাঁর ৫৬ ইঞ্চি ছাতি, ঈশ্বরের সঙ্গে সরাসরি সংযোগ থাকার দাবি, সব এখন ইতিহাস।” ডালাসের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে প্রবাসী ভারতীয়দের মুখোমুখি হয়ে রাহুল মন্তব্য করেছিলেন যে, লোকসভা ভোটের পর মানুষ বিজেপি আর মোদীকে ভয় পাচ্ছে না! ওয়াশিংটনে আরও এক ধাপ এগিয়ে রাহুল বলেন, “বিজেপি এবং প্রধানমন্ত্রী অনেক ভয় ছড়িয়েছেন। সংবাদমাধ্যম এবং এজেন্সির মাধ্যমে চাপ দিয়েছেন। কিন্তু কয়েক সেকেন্ডেই সেই সব উবে গিয়েছে।” বিজেপির নাম না করে রাহুলের সংযোজন, “কয়ের বছর ধরে অনেক পরিকল্পনা করে এবং টাকা খরচ করে তারা এই ভয় ছড়িয়েছিল। কিন্তু কয়েক সেকেন্ডে সেই সব উবে গিয়েছে।”

আরএসএসকে আক্রমণ করে রাহুলের দাবি, তারা বিভিন্ন রাজ্য এবং ভাষার মধ্যে বিভাজন তৈরি করছে। আগের দিনই আরএসএসকে আক্রমণ করে রাহুল বলেছিলেন, “ওরা (আরএসএস) বিশ্বাস করে ভারত আসলে একটি ধারণা। আর আমরা মনে করি ভারত হল বহু ধারণার সমন্বয়।”

তবে প্রধানমন্ত্রীকে আক্রমণ করেও রাহুল বলেন, “আপনারা অবাক হতে পারেন। কিন্তু আমি আসলে মোদীকে ঘৃণা করি না। তাঁর নিজস্ব একটি ভাবনা আছে, যেটাকে আমি সমর্থন করি না। কিন্তু আমি তাঁকে ঘৃণা করি না।” প্রসঙ্গত, তিন দিনের সফরে আমেরিকা গিয়েছেন রাহুল। রাহুলের সঙ্গে রয়েছেন ‘ইন্ডিয়ান ওভারসিজ় কংগ্রেস’-এর চেয়ারম্যান স্যাম পিত্রোদাও। ডালাসে রায়বরেলীর কংগ্রেস সাংসদের প্রশংসা করে পিত্রোদা বলেছিলেন, “রাহুল পাপ্পু নন, তিনি এক জন উচ্চশিক্ষিত। যে কোনও বিষয় নিয়ে গভীর ভাবে ভাবতে পারেন। খুব ভাল রূপরেখা তৈরি করতে পারেন। তাঁকে বোঝা সহজ নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Narendra Modi RSS US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE