Advertisement
২২ অক্টোবর ২০২৪
Jharkhand Assembly Election 2024

ঝাড়খণ্ড বিধানসভা ভোটে ২১ প্রার্থীর নাম ঘোষণা করল কংগ্রেস, রয়েছেন প্রাক্তন আইপিএস অজয়

৮১ সদস্যের ঝাড়খণ্ড বিধানসভায় জেএমএম, আরজেডি এবং বামেদের ‘মহাগঠবন্ধন’-এর শরিক কংগ্রেস এ বার ২৯টি কেন্দ্রে লড়তে পারে বলে সূত্রের খবর।

Congress releases first list of 21 candidates Jharkhand Assembly Election 2024

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৫:৪৫
Share: Save:

ঝাড়খণ্ড বিধানসভার ভোটে প্রথম দফার প্রার্থিতালিকা ঘোষণা করল কংগ্রেস। সোমবার গভীর রাত পর্যন্ত দিল্লিতে দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে, প্রাক্তন সভাপতি সনিয়া গান্ধী এবং লোকসভার বিরোধী দলনেতা রাজীব গান্ধীর উপস্থিতিতে কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠক হয়। সেখানেই চূড়ান্ত হয় প্রার্থিতালিকা।

কংগ্রেসের তালিকায় রয়েছেন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের মন্ত্রিসভার সদস্য তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর ওরাওঁ (লোহারডাগা) এবং প্রাক্তন এআইসিসির সাধারণ সম্পাদক তথা প্রাক্তন আইপিএস অজয় কুমার (জামশেদপুর পূর্ব)। ২০১১ সালে পুলিশের চাকরিতে ইস্তফা দিয়ে বাবুলাল মরান্ডির ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (জেভিএম)-এর টিকিটে জামশেদপুর লোকসভা উপনির্বাচনে দাঁড়িয়ে জয়ী হয়েছিলেন অজয়। পরে যোগ দেন কংগ্রেসে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বাবুলাল বর্তমানে বিজেপির রাজ্য সভাপতি।

গত বিধানসভা ভোটে বাবুলালের দলের টিকিটে জেতা প্রদীপ যাদবকে পরিয়াহাট এবং আর এক মন্ত্রী ইরফান আনসারিকে জামতাড়ায় টিকিট দিয়েছে কংগ্রেস। মান্ডার কেন্দ্রে টিকিট পেয়েছেন ঝাড়খণ্ড তৃণমূলের প্রাক্তন প্রধান তথা বিদায়ী কংগ্রেস বিধায়ক বান্ধু তিরকের কন্যা শিল্পী নেহা তিরকে। ঝরিয়ায় প্রার্থী করা হয়েছে দুষ্কৃতী হামলায় নিহত কংগ্রেস নেতা পঙ্কজ সিংহের পুত্র পুর্ণিমাকে। ৮১ সদস্যের ঝাড়খণ্ড বিধানসভায় জেএমএম, আরজেডি এবং বামেদের ‘মহাগঠবন্ধন’-এর শরিক কংগ্রেস এ বার ২৯টি কেন্দ্রে লড়তে পারে বলে সূত্রের খবর।

২০১৯-এর বিধানসভা ভোটে প্রায় সাড়ে ৩৫ শতাংশ ভোট পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ হয়েছিল জেএনএম-কংগ্রেস-আরজেডির ‘মহাগঠবন্ধন’ এ বারও তিন দল এক সঙ্গে লড়ছে। সঙ্গে পেয়েছে বাম দল সিপিআইএমএল (লিবারেশন) এবং এমসিসি-কে। এই পরিস্থিতিতে কার্যত দ্বিমুখী লড়াই দেখা যাবে এ বারের বিধানসভা ভোটে। ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভায় প্রথম দফায় ৪৩টি আসনে ভোট হবে আগামী ১৩ নভেম্বর। দ্বিতীয় দফায় ৩৮টি আসনে ২০ নভেম্বর। গণনা আগামী ২৩ নভেম্বর মহারাষ্ট্র বিধানসভার সঙ্গেই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE